টপ পোষ্ট

সাড়ে চার ঘণ্টায় তৈরি হলো সাবওয়ে

0

মাত্র সাড়ে চার ঘণ্টায় সাবওয়ে বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ভারতের  বানাল ইস্ট কোস্ট রেলওয়ে। এটিও যে প্রথমবারের মত তারা করেছেন তা  কিন্তু নয়। দ্বিতীয়বারের মত সফলতা দেখালেন তারা। এ অল্প সময়ে পুরো কাজটি সফলতার সঙ্গে করতে পারায় দেশজুড়ে প্রশংসায় ভাসছে কোস্ট রেলওয়ে।

পুরো কাজটি ক্যামেরায় ধারণ করা হয়েছে। এটি এখন ভাইরাল ফেসবুকে। ভিডিওটিতে দেখা যায়, চোখের নিমেষে সরিয়ে ফেলা হল রেল লাইন। মাটি খুঁড়ে ঝড়ের গতিতে বসানো হলো স্ল্যাব।

আনুষঙ্গিক অন্যান্য কাজও শেষ করা হলো অল্প সময়ে। পুরো কাজটি  সম্পন্ন হতে সময় লাগলো সাড়ে চার থেকে পাঁচ ঘণ্টা। এর মধ্যেই আস্ত একটা সাবওয়ে বানিয়ে ফের চমকে দিল ইস্ট কোস্ট রেলওয়ে।

জানা যায়, ইস্ট কোস্ট রেলওয়ের অন্ধ্রপ্রদেশের পেন্দুরথি এবং কোঠাভালসা এলাকায় রেল লাইনের নিচ দিয়ে একটি সাবওয়ে তৈরির পরিকল্পনা নেয় অনেক দিন ধরেই। ২০১৭ সালে তাদের এ প্রস্তাব পাঠানো হয় কেন্দ্রিয় সরকারের কাছে। এতে অনুমোদনও দেয় সরকার।

প্রস্তাবিত এ প্রকল্পে এই সাবওয়েটি তৈরি করার কথা ছিল প্রায় দেড় মিটার চওড়া।

ইস্ট কোস্ট রেলের বিশাখাপত্তনম শাখার এক আধিকারিক বলেছেন, ‘২০টি সেগমেন্ট বসিয়ে খুব কম উচ্চতার এই সাবওয়েটি তৈরির কাজ আমরা শুরু করি। সাড়ে চার ঘণ্টাতেই গোটা সাবওয়ে তৈরির কাজ শেষ হয়েছে।’

রেল কর্তৃপক্ষ জানায়, কাজটি দ্রুত গতিতে শেষ করার জন্য ১৬টি এক্সক্যাভেটার ব্যবহার করা হয়েছে। সেই সঙ্গে সাবওয়ে তৈরির জন্য লেগেছে তিনটি হেভি ডিউটি ক্রেন, পাঁচটি ট্রাক, হাজারেরও বেশি বালির বস্তা, ৪টি হাইড্রা মেশিন এবং হেভিওয়েট জ্যাকেট।

৩০০ শ্রমিকের নিরলস পরিশ্রমে এত কম সময়ে কাজটি সঠিকভাবে সম্পন্ন হয়েছে।

এত তাড়াতাড়ি কীভাবে শেষ হল সাবওয়ে তৈরির কাজ? এমন প্রশ্নের জবাবে ইস্ট কোস্ট রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, প্রথমে ক্রেনের সাহায্যে রেল ট্র্যাক সরানো হয়। এর পর দক্ষতার সঙ্গে দু’পাশের মাটি খোঁড়ার কাজ শুরু করেন শ্রমিকেরা।

বক্স এবং বেস প্লেট বসানোর কাজ শুরু হয় একইসঙ্গে। হেভিডিউটি ক্রেন দিয়ে প্রি-ফ্যাব্রিকেটেড বক্স এবং বেস স্ল্যাবগুলি দু’দিক থেকেই বসানোর কাজ শুরু হয়।

এরকম ২০টি বক্স বসাতে সময় লেগেছে এক ঘণ্টা। সারফেস তৈরি হয়ে যাওয়ার পর বেস স্ল্যাব বসাতে আরও দেড় ঘণ্টা। এভাবেই সাড়ে চার ঘণ্টার মধ্যে গোটা সাবওয়েটি তৈরির কাজ শেষ হয়।

তবে এটাই প্রথম নয়, এর আগেও কম সময় সাবওয়ে তৈরির রেকর্ড রয়েছে ইস্ট কোস্ট রেলওয়ের।

২০১৭ সালে এপ্রিল মাসে এমনই কম সময় সাবওয়ে তৈরি করেছিল ইস্ট কোস্ট রেলওয়ে। পামামূর্তি পান্থুলু পেটা এবং বিশাখাপত্তনমের মাঝে মাত্র সাড়ে তিন ঘণ্টায় সাবওয়ে তৈরির কাজ শেষ করেছিলেন তারা।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন