টপ পোষ্ট

পশ্চিমা দেশে ইসরাইল বিরোধী অবস্থানের জন্য চাকরি হারাচ্ছেন অনেকে

0

ফিলিস্তিনিদের পক্ষে সোচ্চার হলেই বাতিল হচ্ছে শিল্পীদের প্রদর্শনী, কবি-লেখকদের সাহিত্য আয়োজন। শুধু তাই নয়, ইসরায়েল বিরোধী অবস্থানের জন্য চাকরিও হারাতে হচ্ছে অনেককে। প্যালেস্টাইন লিগ্যাল রাইটস জানায়, গেল দেড় মাসে এমন ২৮০টি ঘটনা পেয়েছে তারা।

ছবি আঁকা থেকে শুরু করে ভিন্নধর্মী ভাষ্কর্য তৈরির জন্য বিশ^ব্যাপী খ্যাতনামা শিল্পী- আই ওয়েওয়ে। গেল সপ্তাহে লন্ডনের একটি গ্যালারিতে তার ছবি প্রদর্শর্নীর দিন নির্ধারিত ছিলো। হঠাৎ করেই তা বাতিল করে কর্তৃপক্ষ।

আই ওয়েওয়ে জানায়, গাজায় যুদ্ধ নিয়ে ফিলিস্তিনিদের পক্ষে সরব হওয়ায় বাতিল করা হয় তার প্রদর্শনী।

আফ্রিকান কবি ও সাহিত্যিক- আনাস ডুপ্লান। ইনস্ট্রাগ্রামে গাজার মানবিক পরিস্থিতি নিয়ে পোস্ট দেয়ায় জার্মানির ফোকওয়াং মিউজিয়াম তার অনুষ্ঠান বাতিল করে।

আর বিখ্যাত ফিলিস্তিনি লেখক আদানিয়া শিবলি- মাইনর ডিটেইল উপন্যাসের জন্য এ বছর জার্মানির লিবেরাতুরপ্রিস পুরস্কারে ভূষিত হন, ফিলিস্তিন ইস্যুতে শেষ মুহুর্তে বাতিল হয় তার অ্যাওয়ার্ড অনুষ্ঠান। একইভাবে বাতিল হয় জায়নবাদ বিরোধী জুইস অ্যামেরিকান লেখক নাথান থ্রালের ‘বুক ট্যুর প্রোগ্রাম’ও।

ডেভিড ভেলাসকো, আর্টফোরাম ম্যাগাজিনের প্রধান সম্পাদক। খোলা চিঠিতে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানালে চাকরি হারান তিনি।

তার মতো চাকরী হারাতে হয় হার্ভাড ও কলম্বিয়া বিশ^বিদ্যালয়ের আইন বিষয়ের তিন শিক্ষার্থীকেও। খোলা চিঠিতে গাজায় মানবিক বিপর্যয়ের জন্য ইসরায়েলকে দায়ী করলে মার্কিন ল’ফার্ম ডেভিড পার্ক তাদের চাকরিচ্যুত করে।

প্যালেস্টাইন লিগ্যাল রাইটস সংস্থার মতে, গেল দেড় মাসে পশ্চিমা দেশগুলোতে একই ইস্যুতে চাকরিচ্যুত হয়েছে অন্তত ৬০ জন।

শেয়ার করুণ

Comments are closed.