টপ পোষ্ট

সুন্দরবনের আগুন কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে

0

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এলেও এখনো পুরোপুরি নেভেনি বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এ আগুন আরও কয়েকদিন পর্যবেক্ষণে থাকবে বলেও জানান তিনি। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আজ মন্ত্রিসভার বৈঠকে সুন্দরবনের আগুনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠক হয়েছে।

বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, সর্বশেষ পরিস্থিতি যেটা স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন সেটা হচ্ছে, আগুন নিয়ন্ত্রণে আছে। আগুন শতভাগ নিভে গেছে, এমন কিছু না— নিয়ন্ত্রণে আছে। আগুন কন্ট্রোল করা গেছে, কর্ডোন করা গেছে। আগামী কয়েকদিন এটা পর্যবেক্ষণে থাকবে। তারা এটি দেখবেন।

সচিব বলেন, বনের আগুন কিন্তু স্বাভাবিকভাবে নেভে না। আপতদৃষ্টিতে মনে হবে, নিভে গেছে। কিন্তু কোনো একটি লতা বা অন্য কিছু দিয়ে আগুনটা অনেক দূর চলে যাবে। তাই বনের আগুন নেভানোর ক্ষেত্রে সঙ্গে সঙ্গে ঘোষণা করা যায় না। এখন আগুন নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে কয়েকদিন।

সচিব বলেন, ফায়ার সার্ভিসের ৫৫ সদস্য এবং দেড়শোর বেশি স্বেচ্ছাসেবী কাজ করছেন। দেড় থেকে দুই কিলোমিটার দূরে ছিল পানির উৎস। সেখান থেকে পাওয়ার পাম্পের মাধ্যমে পানি এনে ব্যবহার করা হয়েছে। সবমিলিয়ে তারা খুব চ্যালেঞ্জিং কাজ করেছেন। যে কারণে তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য।

শেয়ার করুণ

Comments are closed.