টপ পোষ্ট

ওটস পরোটা কীভাবে বানাবেন?

0

ওজন নিয়ন্ত্রণে রাখতে অধিকাংশ মানুষই ভরসা রাখেন ওটসে। অনেকক্ষণ পেট ভরা রাখে এই খাবার। যে কারণে বার বার খিদে পাওয়ার প্রবণতাও কমে। ফলে যাঁরা নিয়মিত ওটস খান, তাঁদের ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা অনেক কম থাকে। ওটসে রয়েছে প্রচুর ফাইবার। ফলে হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে। কেউ খান ওটসের খিচুড়ি, কেউ কেউ খান দুধ ও ফলের সঙ্গে মিশিয়ে। এগুলি ছাড়াও ওটস দিয়ে বানিয়ে নিতে পারেন পরোটা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর। রইল রেসিপি।

ওটসের পরোটার উপকরণ এক কাপ ওটস, ১ টেবিল চামচ টক দই, সামান্য হলুদ গুঁড়ো, আধা চা চামচ গোটা জিরে, আধা চা চামচ জোয়ান, সামান্য মরিচ গুঁড়ো, একটা পেঁয়াজ, একটা গাজর, একটা টমেটো, একমুঠো ধনেপাতা, স্বাদমতো লবণ, পরিমাণমতো তেল।

ওটসের পরোটা তৈরির পদ্ধতি: মিক্সিতে ওটস গুঁড়ো করে নিন। পেঁয়াজ, গাজর এবং টমেটো মিহি করে কুচিয়ে রাখুন। ধনেপাতাও কুচিয়ে নেবেন। একটা বড় বাটিতে ওটসের গুঁড়ো নিন। এর মধ্যে গোটা জিরে, জোয়ান, হলুদ গুঁড়ো, লবণ, লঙ্কা গুঁড়ো, টক দই, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি, গাজর কুচি, টমেটো কুচি দিয়ে ভাল ভাবে শুকনো অবস্থায় মাখিয়ে নিতে হবে। এবার ওটসের মিশ্রণে পরিমাণমতো পাসি দিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিতে হবে। ব্যাটার যেনো খুব পাতলাও না হয়, আবার খুব মোটাও না হয়। এই অবস্থায় ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। তারপর ঢাকনা খুলে দিয়ে আরও একবার মিশিয়ে নিন ব্যাটারটা।

একটা ননস্টিক তাওয়া গরম করে তেল ব্রাশ করে নিতে হবে। ওটসের মিশ্রণ থেকে এক চামচ করে নিয়ে তাওয়াতে দিয়ে ভালো ভাবে গোল করে চারপাশে ছড়িয়ে দিন। এক পাশ হয় গেলে অন্য পাশ টাও উল্টিয়ে ভালো ভাবে ভেজে নিতে হবে। প্রয়োজন হলে পরোটার চারপাশে তেল ছড়িয়ে ভেজে নিন। উল্টেপাল্টে ভাল করে ভাজুন পরোটা। ব্যস, তাহলেই রেডি হয়ে যাবে ওটসের পরোটা!

শেয়ার করুণ

Comments are closed.