টপ পোষ্ট

রেকর্ড টি-২০ খেলবে বাংলােদেশ

0

আইসিসি’র নতুন ফিউচার ট্যুর প্রোগ্রাম ( এফটিপি)-এ রেকর্ড সংখ্যক টি-২০ ম্যাচ খেলার কথা বাংলাদেশের। ইতোপূর্বের প্রতিটি এফটিপিতে বাংলাদেশ দলের অধিকাংশ ম্যাচ বরাদ্দ থাকতো ওয়ানডে।

অন্য ২ ফরমেটের চেয়ে সংখ্যায় অনেক বেশি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ ওই সব এফটিপিতে। তবে নতুন এফটিপিতে ( ২০১৯’র জুলাই-২০২৩’র এপ্রিল) ওয়ানডে ম্যাচের সঙ্গে পাল্লা দিয়ে খেলবে টি-২০।

আশ্চর্য হলেও সত্য এই সময়ে বাংলাদেশ দল দ্বি-পাক্ষিক সফরসূচীতে খেলবে ৪৪ টি ওয়ানডে। সেখানে টি-২০ ম্যাচ খেলবে এই সময়ে ৪২টি !

গত ১১ বছরে বাংলাদেশ দল খেলেছে যেখানে ৮৫টি টি-২০, সেখানে ৪ বছর মেয়াদী নতুন এফটিপিতে বাংলাদেশের টি-২০ ম্যাচের সংখ্যা ৪২টি !

২০২০ সালের অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-২০ বিশ্বকাপের আসর বসবে বলে একই বছরের সেপ্টেম্বরে পাকিস্তানে পরবর্তী এশিয়া কাপ টি-২০ ফরমেটে নির্ধারিত হয়েছে। সে কারনেই টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে বাড়ছে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট ম্যাচ।

নতুন এফটিপিতে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেট ম্যাচের সংখ্যা অর্ধশত পূর্ন করবে বাংলাদেশ দল। আগামী বছরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে এ বছরের অক্টোবর থেকে টি-২০তে একটু বেশিই ব্যস্ত হয়ে পড়ছে বাংলাদেশ দল। এই সময়ে শুধু দ্বি-পাক্ষিক সফরসূচীতে বাংলােদেশ দলের জন্য বরাদ্দ আছে ১৭টি টি-২০। এশিয়া কাপ টি-২০ এবং বিশ্বকাপ টি-২০ যোগ হলে ১২ মাসে সংখ্যাটা ছাড়িয়ে যাবে ২৩ ম্যাচে ! এই সময়ে বাংলাদেশ আন্তর্জাতিক টি-২০’র সেঞ্চুরি পূর্ন করবে। 

 এর আগে এক বছরে রেকর্ড ১৬টি টি-২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। সে বছরও এশিয়া কাপ টি-২০ ফরমেটের হওয়ায় সংখ্যাটি অবাক করেছে বাংলাদেশ সমর্থকদের। নতুন এফটিপি’র চার বছর মেয়াদে ফর্ম এবং ফিটনেস থাকলে

সাকিব,মুশফিক,তামিম,মাহামুদউল্লাহ পূর্ন করবেন টি-২০’র সেঞ্চুরি। সে স্বপ্ন দেখতেই পারেন এই চার সিনিয়র ক্রিকেটার।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন