টপ পোষ্ট

বাংলাদেশের কারণেই আমাদের এই অবস্থা: ডু প্লেসি

0

চোকার তকমাটা এবারও ঘুচাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে মাত্র দুটি জয় পেয়েছে প্রোটিয়ারা। হেরেছে পাঁচ ম্যাচে, বাকি এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

প্রায় সব দলের কাছে নাকানি-চুবানি খাওয়া দলটি দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে। ডারহামে লঙ্কানদের একরকম হেসে খেলেই হারিয়েছে ডু প্লেসিরা। যদিও এই জয়ে কেবল সান্ত্বনাই খুঁজে পেয়েছে প্রোটিয়ারা। কিন্তু আফসোসটা থেকেই গেল। প্রোটিয়াদের অধিনায়ক ডু প্লেসির কণ্ঠে ফুটে ওঠে সেই আফসোসের কথা।

নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে হেরেই নাকি দলটি আর ঘুরে দাঁড়াতে পারেনি বলে জানিয়েছেন ডু প্লেসি। গতকাল লঙ্কানদের বিপক্ষে ম্যাচ শেষে এ অধিনায়ক বলেন, ‘আমি মনে করি বাংলাদেশের কারণেই আমাদের দলের এই অবস্থা। বাংলাদেশের বিপক্ষে পরাজয়ের পর মনোবল অনেকটাই ভেঙে পড়ে আমাদের। বাংলাদেশ আমাদের যে ধাক্কাটা দিয়েছে, সেটা থেকে আমরা ঘুরে দাঁড়াতে পারিনি। কারণ টানা ম্যাচ ছিল আমাদের।’

যদিও উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে হেরে আসর শুরু করে প্রোটিয়ারা। তাই বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে টার্গেট করেই এগোতে চেয়েছিল আমলা-ডুমিনিরা। কিন্তু সে ম্য্যাচে সাকিব-মুশফিকদের দাপটে উড়ে যায় তারা। টাইগারদের বিপক্ষে ২১ রানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের।

বাংলাদেশের বিপক্ষে সেই হারের ধাক্কাই আর সামলে উঠতে পারেনি প্রোটিয়ারা। ভারতের বিপক্ষে এর পরের ম্যাচে পরাজিত হয়ে টানা তিন ম্যাচ খেলে কোনো পয়েন্ট যোগ করতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড হলে চার ম্যাচ খেলে মাত্র এক পয়েন্ট অর্জন করে দ.আফ্রিকা।

এর পরের ম্যাচে দুর্বল আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়ে ২ পয়েন্ট যোগ করলেও নিউজিল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকেই ছিটকে পড়ে। আগামী ৬ জুলাই অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলেই দেশে ফিরবে চোকার খ্যাত দলটি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন