টপ পোষ্ট

সংবাদ থেকে গুগলের আয় ৪৭০ কোটি ডলার

0

 

 

 

 

 

যুক্তরাষ্ট্রের নিউজ মিডিয়া অ্যালায়েন্সের এক সমীক্ষায় বলছে, ২০১৮ সালে সার্চ ও নিউজ থেকে গুগল ৪৭০ কোটি ডলার আয় করেছে। নিউজ মিডিয়া অ্যালায়েন্সের প্রধান নির্বাহী ডেভিড চ্যাভার্ন বলেছেন, যে সাংবাদিকরা এসব সংবাদ তৈরি করছেন, তাঁরাও এই আয়ের অংশীদার।

সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে, গুগল ব্যবসায় গুগলের ট্রেন্ডিং কোয়েরির ৪০ শতাংশ ক্লিক পড়ছে সংবাদে। কিন্তু এই আধেয়র নির্মাতাদের গুগল পয়সা দেয় না, যদিও তারা কখনো কখনো সংবাদমাধ্যম থেকে শিরোনাম একদম হুবহু তুলে দেয়।

ফিলাডেলফিয়া মিডিয়া নেটওয়ার্কের কর্ণধার এগার বলেছেন, ‘গুগলে যে এত মানুষ ঢুঁ মারছে তার প্রধান কারণ হচ্ছে ‘সংবাদ’। সেজন্য গুগল থেকে সংবাদ বিযুক্ত হোক, সেটা তারা চাইবে না। কিন্তু আমাদের আধেয় দিয়ে ব্যবসা করে গুগল যে রাজস্ব আয় করছে, তার ভাগ আমাদের দিতে হবে’।

গত বছর যুক্তরাষ্ট্রের সংবাদশিল্প ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় করেছে ৫১০ কোটি ডলার। অন্যদিকে নিউজ মিডিয়ার এই হিসাব অনেক কম করেই ধরা হয়েছে। বিশেষ করে ব্যবহারকারীরা গুগলে প্রদর্শিত সংবাদ প্রতিবেদনে ক্লিক করলে কোম্পানিটি যে পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়, সমীক্ষায় তা হিসাব করা হয়নি। সেটি হিসাবের মধ্যে আনলে হয়তো দেখা যাবে, গুগলের আয় যুক্তরাষ্ট্রের সংবাদশিল্পকে ছাড়িয়ে যাবে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন