টপ পোষ্ট

কুঁড়েঘরে ঘুমান, বাইসাইকেলে চড়েন সেই ব্যক্তি এখন মোদির মন্ত্রী!

0

 

 

 

 

 

ভারতে নরেন্দ্র মোদির নেতৃত্বে বৃহস্পতিবার সন্ধ্যায় মন্ত্রিসভার ৫৮ সদস্য শপথ নিয়েছেন। এদের মধ্যে একজনই সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তুলেছেন। সবাই ওই একজনকে নিয়েই কথা বলছে। তিনি হলেন উড়িষ্যা রাজ্যের প্রতাপ সারাঙ্গি।

মোদির মন্ত্রিসভার ৫৮ জনের মধ্যে ৫৬তম নামটি তার। রাষ্ট্রপতি ভবনে বৃহস্পতিবার সন্ধ্যায় যখন তিনি শপথ বাক্য পাঠ করছেন তখন তাঁর সাথে স্বপ্ন দেখেছে এদেশের বহু ছাপোষা মানুষ,স্বপ্ন দেখেছে যুব সমাজ, অনুপ্রেরণা পেয়েছে গোটা দেশ। একনজরে দেখে নেওয়া যাক প্রতাপ সারাঙ্গির জীবন যুদ্ধের সফর।

শুরুর কাহিনি

সোজা সাপ্টা কথা বলতে ভালোবাসেন সারাঙ্গি। এমনভাবেই তাকে চেনে গোটা বালাসোরের মানুষ। একটা ছোট্ট ঝোলা আর সাইকেল নিয়েই এলাকায় বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত থাকেন সারাঙ্গি। আর এ কারণে তিনি এলাকায় সমাজসেবী বলে পরিচিত ছিলেন। সম্বল বলতে ছিল একটা ছোট কুঁড়ে ঘর। বিজেপির ভোটের টিকিট হারিয়ে ফেলেছিলেন

এই ঘটনা ২০০৯ সালে উড়িষ্যা বিধানসবা নির্বাচনের । সেই সময়ে বিজেপির টিকিটে তার উড়িষ্যা থেকে দাঁড়ানোর কথা ছিল। তবে তিনি দাঁড়াতে পারেননি। কারণ তিনি বাসে ভ্রমণ করার সময় প্রার্থীপদের টিকিট হারিয়ে ফেলেছিলেন। শেষমেশ পরিস্থিতি সামলাতে নির্দল হিসাবে ভোট যুদ্ধে লড়েন প্রতাপ সারাঙ্গি।

উড়িষ্যার ‘মোদি’ সারাঙ্গি!

সোশ্যাল মিডিয়ায় তাকে নিয়ে এই মুহূর্তে ব্যাপক হইচই। অনেকেই তাকে নরেন্দ্র মোদির সঙ্গে তুলনা করতে শুরু করে দিয়েছেন। মোদির মতো, তিনিও বেলুর মঠে রামকৃষ্ণ মিশন থেকে সন্ন্যাস গ্রহণের জন্য গিয়েছিলেন। তবে তার বাড়িতে বৃদ্ধা মা রয়েছেন শুনেই স্বামী আত্মস্থানন্দ তাকে সন্ন্যাসে দীক্ষিত না করেই পাঠিয়ে দেন বাড়ি।

ওই গুরু তাকে মায়ের দেখাশোনা করেন। তারপর থেকে সংসারের দিকে না এগোলেও, প্রতাপ সারাঙ্গি নিজের মতো করে এলাকাকেই সংসার বানিয়ে নিয়েছিলেন। আর আজ থেকে তিনি মোদির মন্ত্রিসভার নতুন সদস্য।

সূত্র: নিউজ ১৮

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন