টপ পোষ্ট

ইউরোপে নিষিদ্ধ হচ্ছে ফেইসবুক!

0

আবারও ফেইসবুক নিষিদ্ধ করার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ভোক্তা নীতিমালা মানতে সামাজিক এই যোগাযোগ মাধ্যমকে এক বছর সময় দিয়েছে ইইউ। এর মধ্যে ব্যর্থ হলে ইউরোপে ফেইসবুক নিষিদ্ধ হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন ইউরোপিয়ান জাস্টিস কমিশনার ভেরা জুরোভা।

বৃহস্পতিবার তিনি বলেন, আমার ধৈর্য্য শেষ সীমায় পৌঁছে গিয়েছে। ফেইসবুক শেষ পর্যন্ত ভুল দিকে পরিচালিত করার মতো কনটেন্ট নিয়ে এখনও বাকি থাকা যে কোনো নীতিমালা ডিসেম্বরের মধ্যে মেনে নেওয়ার নিশ্চয়তা আমাকে দিয়েছে, এটি অনেক সময় ধরে হয়ে গেল।

জুরোভা বলেন, এখন এ নিয়ে অ্যাকশন নেওয়ার সময় এবং আর কোনো প্রতিশ্রুতি নয়। যদি চলতি বছরের মধ্যে পরিবর্তনগুলো পুরোপুরি না আনা হয়, আমি ভোক্তা অধিকার কর্তৃপক্ষগুলোকে দ্রুত পদক্ষেপ নেওয়ার ও এই প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাচ্ছি। গত মার্চ মাসে বিশ্বের এই বৃহৎ প্রযুক্তি কোম্পানিগুলোকে তিন মাস সময় বেঁধে দেয়া হয়েছিল চরমপন্থীদের প্রচারণা বন্ধে পদক্ষেপ নেয়ার জন্য।

ইউরোপীয় কমিশন বলেছে, কোন কর্তৃপক্ষ যদি মনে করেন যে ফেইসবুক, টুইটার বা ইউটিউবে ছড়িয়ে দেয়া কোন পোস্ট চরমপন্থার প্রচারণা চালাচ্ছে, তাহলে সেই পোস্ট এক ঘন্টার মধ্যে মুছে ফেলতে হবে। নইলে এই প্রযুক্তি কোম্পানিগুলোকে তাদের বার্ষিক টার্নওভারের চার শতাংশ পর্যন্ত জরিমানা করা হবে। তবে ইউরোপীয় কমিশনের এই প্রস্তাব ইউরোপীয় ইউনিয়নের সবগুলো দেশের অনুমোদন পেতে হবে। ইউরোপীয় পার্লামেন্টেও এই প্রস্তাব পাশ হতে হবে।

ইউরোপীয় কমিশনের এই প্রস্তাবের জবাবে ফেইসবুক বলেছে, সন্ত্রাসবাদের কোন স্থান ফেইসবুকে নেই। ইউরোপীয় ইউনিয়ন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের যে লক্ষ্য ঠিক করেছে, তার সঙ্গে আছে ফেইসবুক। একমাত্র সব কোম্পানি, সিভিল সোসাইটি এবং প্রতিষ্ঠান মিলে এর বিরুদ্ধে লড়াই করলেই এই লক্ষ্য অর্জন করা যাবে বলে মনে করে ফেইসবুক।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন