টপ পোষ্ট

বাগরি বাজারে আগুন, ব্যবসায়ীদের মাথায় হাত

0

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার পাইকারি বাজার বাগরি দুদিন ধরে আগুনের লেলিহান শিখায় জ্বলছে। গত শনিবার রাত আড়াইটায় এই বাজারে আগুন আগে। তখন এই বাজারের বিভিন্ন গেট বন্ধ থাকায় দমকল বাহিনী ঢুকতে পারেনি। পরে অবশ্য গেট ভেঙে দমকল বাহিনী ঢুকলেও এই দুদিনে আগুন আয়ত্তে আনতে পারেনি। বাগরি বাজারের নিজস্ব দমকলকর্মীরাও কোনো কাজে আসেনি। এখনো জ্বলছে বাগরি বাজার। পুড়ে গেছে বাজারের বিভিন্ন গুদামে মজুত প্রচুর মালামাল। আগুন লাগার কারণ সম্পর্কে এখনো কোনো তথ্য দিতে পারেনি কর্তৃপক্ষ।

কলকাতার হাওড়া ব্রিজের কাছে বড় বাজার এলাকায় ক্যানিং স্ট্রিটে এই বাগরি বাজারের অবস্থান। ছয়তলা ভবনে রয়েছে নথিভুক্ত ৯৮৭টি পাইকারি দোকান। এর মধ্যে ৬০০টি ওষুধের দোকান। আটটি ব্লকে রয়েছে এসব দোকান। প্লাস্টিক, চামড়া, খেলনা, কেমিক্যাল ও প্রসাধনীর দোকানও রয়েছে। এলাকাটি শহরের ঘিঞ্জি এলাকায় থাকায় দমকল বাহিনীর গাড়ি ভেতরে ঢুকতে না পারায় আগুন নিয়ন্ত্রণে আনতে পারেনি।

কলকাতার সিইএসসি জানিয়েছে, এই বাজারে ৪০০টি দোকানে বিদ্যুৎ-সংযোগ রয়েছে তাদের।

ব্যবসায়ীরা জানিয়েছেন, পূজার আগে এই দুর্ঘটনা পাইকারি ব্যবসায়ীদের পথে বসিয়েছে। ভস্মীভূত হয়ে গেছে কয়েক শ কোটি রুপি (ভারতীয় মুদ্রা) মূল্যের পণ্য। এখনো দমকল বাহিনীর ৪০টি ইউনিট আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে। দমকলকর্মীরা বলছেন, বাজারের ভেতরে বড় মই নিয়ে ঢোকা কঠিন। রাস্তা সরু হওয়ায় আগুন নেভানোর জন্য কাছাকাছি যাওয়া অসাধ্য হয়ে দাঁড়িয়েছে। এখন গুদামে থাকা সব পণ্যসামগ্রী ভস্মীভূত না হওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। তবু তাঁরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বাজার কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, বাজারে কোনো ব্যবসায়ী, কর্মচারী বা অন্য কেউ আটকে নেই। এখন পর্যন্ত প্রাণহানির কোনো ঘটনা ঘটেনি। তবে আগুন নেভাতে গিয়ে দুজন দমকল কর্মী আহত হয়েছেন।

আজ সোমবার সকালে ভবনের পাঁচতলায় নতুন করে আগুন জ্বলতে দেখা যায়। দমকল বাহিনী এলাকায় কাউকেই ঢুকতে দিচ্ছে না। পুলিশ এলাকা ঘিরে রেখেছে। হাওড়া যাওয়ার বিকল্প সড়ক ব্যবহার করার ব্যবস্থা করেছে পুলিশ।

বাজারের এক ব্যবসায়ী আশীষ কুমার সাহা রায় প্রথম আলোকে বলেছেন, ‘আমরা আতঙ্কে আছি। পাশের পাইকারি বাজারে যদি এই আগুন ছড়িয়ে যায়, তবে তো কলকাতার সব পাইকারি বাজার ধ্বংস হয়ে যাবে আগুনে। পুজোর আগে এই আগুন লাগার ঘটনা ব্যবসায়ীদের কপালে হাত তুলেছে।’ তাঁর ধারণা, এই আগুনের পেছনে কোনো ষড়যন্ত্র থাকতে পারে। তিনি বলেন, ‘আমরা জানি, এই বাজারের মালিকানা নিয়ে বিবাদ রয়েছে।’

১৯৪০ সালে কলকাতার ৪২ নম্বর ওয়ার্ডে তৈরি করা হয় এই বাগরি বাজার। এটি তৈরি করেন ব্যবসায়ী সুকান্ত চাঁদ বাগরি। তখন বলা হয়েছিল, এই বাজারের ঘর নিজেদের পরিবারের বাইরের কারও কাছে হস্তান্তর করা যাবে না। এখন অবশ্য এই মার্কেটের অধিকাংশ দোকানপাট সাবলেট দেওয়া।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন