টপ পোষ্ট

গণটিকা আরও দু’দিন

0

এক কোটি ডোজ কোভিড টিকা দিতে গণটিকাদান কার্যক্রম আরও দুদিন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে প্রথম ডোজ দেয়া শেষ হচ্ছে না বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার দেশজুড়ে গণটিকাদানে এক কোটি ব্যক্তিকে প্রথম ডোজ দেয়ার লক্ষ্য ঠিক করা হয়েছিল।

তবে টিকাদান কেন্দ্রগুলোতে উপচে পড়া ভিড়ের কারণে এই কর্মসূচি আরও দুদিন বাড়ানোর কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এবং কোভিড-১৯ ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, “আমরা আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বাড়ানোর।”

এদিকে, শনিবার সকাল সাড়ে ৮টা থেকে দেশের বিভিন্ন টিকাদানকেন্দ্রে শুরুর আগেই দীর্ঘ লাইন দেখা তৈরি হয়। বিশেষ এই কর্মসূচিতে দেয়া হয় টিকার প্রথম ডোজ। তাই ভোর বেলা থেকেই সর্বস্তরের জনগণ টিকাকেন্দ্রে এসে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন।

সবাইকে টিকা নিয়ে নেয়ার আহ্বান জানিয়ে সেব্রিনা ফ্লোরা বলেন, “যারা করোনাভাইরাসের টিকা জন্য নিবন্ধন করেছেন বা করেননি, এমন সবাই এই সময়ের মধ্যে টিকার প্রথম ডোজ নিয়ে নেবেন। কেউ এসএমএসের জন্য অপেক্ষা করবেন না।”

তবে টিকার প্রথম ডোজ দেয়া বন্ধ হচ্ছে না জানিয়ে তিনি বলেন, কেউ বাদ পড়লে স্থায়ী কেন্দ্র থেকে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিতে পারবেন।

“আমরা কখনও বলিনি যে, করোনাভাইরাসের প্রথম ডোজ দেয়া বন্ধ হয়ে গেছে। এ কারণে বিষয়টি নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই। আমরা বলেছি, ২৬ তারিখের মধ্যে সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হবে। এরমধ্যে যৌক্তিক কারণে কেউ যদি টিকার প্রথম ডোজ নিতে না পারেন, তারা আমাদের যে স্থায়ী কেন্দ্রগুলো আছে, যেখানে দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজ দেয়া হচ্ছে, সেখানে আসলে টিকা নিতে পারবেন।”

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, শুক্রবার পর্যন্ত সারাদেশে ১০ কোটি ৯৫ লাখ ৮১ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮ কোটি ১৯ লাখ এবং বুস্টার ডোজ নিয়েছেন ৩৫ লাখ ৫৯ হাজারের বেশি মানুষ।

শেয়ার করুণ

Comments are closed.