টপ পোষ্ট

রুশ সৈন্যদের ‘ব্যারাকে ফিরে যাওয়ার’ আহ্বান জাতিসংঘের

0

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধরত রাশিয়ার সৈন্যদেরকে তাদের ‘ব্যারাকে ফিরে যাওয়ার’ আহ্বান জানিয়েছেন। স্থানীয় সময় শনিবার সকালে তিনি এ আহ্বান জানান।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবে মস্কো ভেটো দেয়ার পর জাতিসংঘ মহাসচিব সাংবাদিকদের বলেন, “আমাদের কখনই হাল ছেড়ে দেয়া উচিত নয়। আমাদের অবশ্যই শান্তি রক্ষায় আরেকটি সুযোগ দিতে হবে।”

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি এবং যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তিনি এ বিষয়ে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) জেলেনস্কির প্রেস সচিব সের্গেই নিকিফোরভের বরাতে এ কথা জানিয়েছে রুশ সংবাদমাধ্যম তাস।

সের্গেই নিকিফোরভ তার ফেসবুক আইডিতে লিখেছেন, আমাদের এই অভিযোগ এড়াতে হবে যে, আমরা আলোচনায় অস্বীকৃতি জানিয়েছি। ইউক্রেন সব সময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে এবং ছিল। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি দপ্তর ক্রেমলিন জানায়, চলমান সংকট নিয়ে আলোচনার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রয়েছেন। তবে বেলারুশের রাজধানী মিনস্কে এ আলোচনা হতে হবে।

এদিকে, ইউক্রেনে রাশিয়ার হামলা চালানো শুরুর পর থেকে এখন পর্যন্ত সাড়ে ৩ হাজার রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটির সেনাবাহিনী।

এক ফেসবুক পোস্টে ইউক্রেন সেনাবাহিনী জানায়, হামলায় জড়িত সাড়ে তিন হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে এবং ২০০ জনকে বন্দি করা হয়েছে। রাশিয়ার ১৪টি যুদ্ধবিমান, আটটি হেলিকপ্টার এবং ১০২টি ট্যাংক ধ্বংস করা হয়েছে। সূত্র- বিবিসি।

শেয়ার করুণ

Comments are closed.