টপ পোষ্ট

থাইল্যান্ডে ব্যবহৃত মাস্ক সংগ্রহ করে ফের বিক্রির অভিযোগ

0

করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে বিশ্ব। প্রাণঘাতী ভাইরাসটি থেকে রক্ষা পেতে সতর্কতামূলক মাস্ক ব্যবহারের নির্দেশ চিকিৎসকদের। ফলে বিশ্বব্যাপী মাস্ক ব্যবহারের চাহিদা বেড়ে গেছে কয়েক গুণ। এই সুযোগটি নিয়েছে থাইল্যান্ডের কিছু অসদুপায় শ্রমিক। বেশি লাভের আশায় হাজার হাজার ব্যবহৃত মাস্ক সংগ্রহ করে ফের বিক্রি করছে এরা।

জানা যায়, থাইল্যান্ডের কিছু শ্রমিক ব্যবহৃত মাস্ক সংগ্রহ করে সেগুলো আয়রন করে ফের বিক্রি করছে। ইতিমধ্যে দেশটির পুলিশ উত্তর ব্যাংককের সারাবুরি অঞ্চলের এক বাড়িতে হানা দিয়ে ব্যবহৃত মাস্ক আয়রন করছিল এমন ৬ জন শ্রমিককে আটক করে। এখান থেকে হাজার হাজার মাস্ক জব্দ করা হয়েছে।

অভিযুক্ত এক শ্রমিক বলেছে, ব্যবহৃত এসব মাস্ক তারা অজ্ঞাত এক ব্যবসায়ীর কাছ থেকে সংগ্রহ করেছে। এগুলো আয়রন করে নতুনের মত করে তোলা হয়। এভাবে প্রতিদিন ৩০০ থেকে ৪০০ ব্যবহৃত মাস্ক আয়রন করে থাকে ওই শ্রমিক।

দেশটির পুলিশ বাহিনী এই ঘটনার তদন্ত করতে মাঠে নেমেছে। ইতিমধ্যে দেশটিতে ৪৩ জন আক্রান্ত হয়েছে করোনা ভাইরাসে।

এর আগে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টির জন্য বিশাল পরিমাণে ফেস মাস্ক কিনে তা মজুদ করে রাখা ও পরে বেশি দামে বিক্রির অপরাধে দীর্ঘমেয়াদী কারাদণ্ডের ঘোষণা দিয়েছিল থাইল্যান্ড। বেশি দামে জিনিস বিক্রি করলে সর্বোচ্চ সাত বছর কারাদণ্ডের ঘোষণা দেয়া হয়।

এদিকে, চীনের সাংহাইয়ে ইতিমধ্যে ভুয়া মাস্ক ও জীবাণুনাশক বিক্রির অপরাধে এখন পর্যন্ত অন্তত ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

ইতিমধ্যে বিশ্বের ৭৯টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এতে এখন পর্যন্ত ৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৯২ হাজার। সূত্র: ডেইলি মেইল।

শেয়ার করুণ

Comments are closed.