টপ পোষ্ট

গোলাপি বলে ওয়ার্নারের ট্রিপল সেঞ্চুরির রেকর্ড

0

মিড উইকেট দিয়ে পুল করে পাঠানো বল সীমানাদঁড়ি স্পর্শ করার সাথে সাথেই হেলমেটটা খুলে ফেললেন। এরপর অনেকখানি দৌঁড়ে গেলেন, বুনো উল্লাসে মেতে ট্রেডমার্ক লাফে যেন ছুঁতে চাইলেন আকাশ। ট্রিপল সেঞ্চুরির উচ্ছ্বাস তো এমন বাঁধভাঙাই হয়!

সেই বাঁধভাঙা আনন্দে গোটা অ্যাডিলেইডকেই মাতালেন ডেভিড ওয়ার্নার। গোলাপি বলে খেললেন রেকর্ড গড়া ইনিংস। পাকিস্তানের বিপক্ষে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় দিনে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি তুলেয়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার। খেলেছেন অপরাজিত ৩৩৫ রানের ঝলমলে ইনিংস।

দিবারাত্রির টেস্টে এটিই কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। আগের সর্বোচ্চ ছিল এই ম্যাচে ওয়ার্নারের প্রতিপক্ষ অধিনায়ক আজহার আলির। ২০১৬ সালের অক্টোবরে, ইতিহাসের দ্বিতীয় দিবারাত্রির টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজহারের ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৩০২ রান।

১৬৬ রান নিয়ে দ্বিতীয় দিনে মাঠে নামা ওয়ার্নার শুরু থেকেই ছিলেন আগ্রাসী। প্রথম সেশনে যোগ করেন আরও ৯৫ রান, বিরতিতে যান ২৬১ রান নিয়ে। বিরতি থেকে ফিরে দ্রুত এগুতে থাকেন ট্রিপলের দিকে। ইফতিখার আহমেদের বলে চার মেরে পৌঁছান ২৯০-এর ঘরে।

প্রথম ট্রিপল সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে কিছুটা স্নায়ুচাপ অনুভূত হওয়া স্বাভাবিক ছিল। কিন্তু ওয়ার্নারের ব্যাটে সেই ছাপ পড়ল কই? মোহাম্মদ আব্বাসের করা পরের ওভারের প্রথম বলেই সেই পুল। আর তাতেই সপ্তম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে পেরোলেন তিনশোর গন্ডি। সর্বশেষ ২০১২ সালে ভারতের বিপক্ষে সিডনিতে অপরাজিত ৩২৯ রানের ইনিংস খেলেছিলেন মাইকেল ক্লার্ক।

ট্রিপল পূর্ণ করার পরও ওয়ার্নার ব্যাট করছিলেন দারুণ স্বচ্ছন্দে। শেষ পর্যন্ত তাকে ৩৩৫ রানে রেখে দলীয় ৫৮৯ রানে ইনিংস ঘোষণা করেন অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন।

টেস্টে এটি অস্ট্রেলিয়ার কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। টিকে গেছে ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পার্থে ম্যাথু হেইডেনের করা ৩৮০ রানের রেকর্ড।

ওয়ার্নার অবশ্য ছাড়িয়ে গেছেন স্যার ডন ব্র্যাডম্যান ও মার্ক টেলরকে। ১৯৩০ সালে হেডিংলি টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ব্র্যাডম্যান খেলেছিলেন ৩৩৪ রানের ইনিংস। আর ১৯৯৮ সালে পাকিস্তানের বিপক্ষে পেশোয়ারে ব্যক্তিগত ৩৩৪ রানে দাঁড়িয়ে দলের ইনিংস ঘোষণা করেছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টেলর।

সামগ্রিকভাবে ওয়ার্নারের এই ইনিংস টেস্ট ক্রিকেটে দশম সর্বোচ্চ। অ্যাডিলেইড ওভালে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। ওয়ার্নার ভেঙেছেন ৮৭ বছর আগে গড়া ব্র্যাডম্যানের রেকর্ড। ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই মাঠে অপরাজিত ২৯৯ রানের ইনিংস খেলেছেন ব্র্যাডম্যান।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন