টপ পোষ্ট

ধোনির দীর্ঘ ক্যারিয়ারের রহস্যভেদ!

0

 

 

 

 

 

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর কাটিয়ে ফেললেন মহেন্দ্র সিং ধোনি । এই দীর্ঘ ক্যারিয়ারে ভারতকে অনেক সাফল্য এনে দিয়েছেন তিনি। দুটি বিশ্বকাপ, একটি টি-টোয়েন্টি ও একটি ওয়ানডে। এ ছাড়া দুটি এশিয়া কাপ ও একবার চ্যাম্পিয়নস ট্রফি এনে দিয়েছেন ভারতকে। ধারণা করা হচ্ছে এটিই তাঁর শেষ বিশ্বকাপ। 

৩৭ বছর বসয়েও জাতীয় দলের হয়ে খেলছেন ধোনি। আগের মতো তাঁর ব্যাট খুব একটা ধারালো না হলেও, তাঁর ফিটনেস এবং ক্রিকেট মস্তিষ্ক এখনো প্রশ্নাতীত। উইকেটের পিছনে তিনি বিশ্বস্ত।

ধোনি যে এখনো ফুরিয়ে যাননি তাঁর প্রমাণ পাওয়া গেছে বাংলাদেশেরে বিপক্ষে আজকের প্রস্তুতি ম্যাচে। খেলেছেন ৭৮ বলে ১১৩ রানের চমৎকার একটি ইনিংস।

ধোনি কীভাবে এত সাফল্য পাচ্ছে— এ সম্পর্কে তাঁর সাবেক সতীর্থ যুবরাজ সিং বলেন, ‘কিন্তু ধোনির মস্তিষ্ক অত্যন্ত ধারাল। সে জানে কখন সিঙ্গেল নিতে হবে আর কখন বড় শট খেলতে হবে। সে বরাবরই কঠোর পরিশ্রমী। তাকে দেখলে বোঝা যায় পরিশ্রমের কোনো বিকল্প নেই। আমার এখনো মনে আছে ২০১১ বিশ্বকাপে সাত দিনের মধ্যে দুদিন বিশ্রাম পেতাম। ধোনি সাত দিনই ব্যাট করত। একেক সময় প্রচুর সময় ধরে ব্যাট করত। সে এত পরিশ্রমী বলেই এতগুলো বছর আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে।’

২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেন ভারতের এই সর্বকালের সেরা অধিনায়ক। ওয়ানডেতে ১৯৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে তেরঙ্গাধারীদের ১১০ ম্যাচে জেতান ধোনি। টি-টোয়েন্টিতে তাঁর অধিনায়কত্বে ৭২টি ম্যাচের ৪১টিতে জয় পায় ভারত। আর এই জন্যই তাঁকে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক বলা হয়।

সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং বিপদে মাথা ঠাণ্ডা রাখার অসামান্য দক্ষতার কারণেই অধিনায়ক হিসেবে সবার কাছেই দৃষ্টান্ত ধোনি। এবারের বিশ্বকাপে তিনি কেমন করেন সেটাই এখন দেখার।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন