টপ পোষ্ট

কারাগারে এবার চতুর্থ ঈদ খালেদার

0

বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে চতুর্থবারের মতো ঈদ করতে হবে কারাগারেই। এর আগে ১/১১ সরকারের সময় তার রোজার ঈদ ও কোরবানির ঈদ কাটে সংসদ ভবন এলাকার সাব জেলে।

গত রোজার ঈদও করেছেন নজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে। এবার কোরবানি ঈদও করতে হয়েছে একই কারাগারে। ৭৩ বছর বয়সী খালেদা দুর্নীতির মামলায় দণ্ড পেয়ে চার মাসেরও বেশি সময় ধরে পুরান ঢাকার ওই কারাগারে আছেন।

জানা গেছে, ২০০৭ সালের ৩ সেপ্টেম্বর ভোরে খালেদাকে ক্যান্টনমেন্টের মইনুল রোডের বাসভবন থেকে গ্রেফতারের পর সোজা নিয়ে যাওয়া হয় সিএমএম আদালতে। সেখানে তার জামিন নামঞ্জুর হলে তাকে জাতীয় সংসদ ভবন এলাকায় স্থাপিত সাব জেলে নিয়ে যাওয়া হয়। ওই কারাগারে ৩৭২ দিন কাটানোর পর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর তিনি মুক্তি পান।

ওইসময় সময় ২০০৭ সালের ১৪ অক্টোবর প্রথম কারাগারে পালিত হয় তার রোজার ঈদ। কিন্তু ওইদিন তার ছেলে তারেক রহমান ও আরাফাত রহমানের স্ত্রী ও তাদের সন্তানেরা দেখা করতে পারলেও এবার সেটা হচ্ছে না। কারণ তারেক রহমান এবং তার দুই ছেলের তিন সন্তান এখন লন্ডনে অবস্থান করছেন। আর আরাফত রহমান কোকো দুনিয়া থেকে বিদায় নিয়েছেন।

এরপর ২০০৭ সালের ২১ ডিসেম্বর কোরবানির ঈদও ওই সাব জেলেই পালন করেন তিনি। তবে এবারই প্রথম সাজাপ্রাপ্ত হয়ে কারাগারে ঈদ পালন করছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, কারাগারে এটাই চেয়ারপারসনের প্রথম ঈদ নয়। এর আগেও কারাগারে ঈদ পালন করেছেন। ওইসময় তার পরিবারের সদস্যরা ঈদের দিন তার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেন। ওই রায়ের পর থেকেই খালেদা জিয়া নাজিমুদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আটক আছেন।

পরে খালেদা জিয়া উচ্চ আদালতে জামিন আবেদন করলে তাকে অর্ন্তবর্তী জামিন দেন মঞ্জুর করেন আদালত। তবে আরো কয়েকটি মামলায় গ্রেফতার দেখানোয় তিনি মুক্তি পাননি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন