টপ পোষ্ট

৫০ বছর আগে পেরেছে, এবার পারল না ব্রাজিল

0

এবারের বিশ্বকাপটা কি ইউরোপে হচ্ছে, নাকি এশিয়ায়? রাশিয়া এশিয়ার, ইউরোপরও কি নয়! এশিয়া নাকি ইউরোপ এই ধন্দটা কাটানো জরুরি ছিল। কারণ বিশ্বকাপের এক রেকর্ড। যে রেকর্ড বলছে, ইউরোপে বিশ্বকাপ হলে তা ইউরোপের দেশই জিতবে। ওহ্‌, তুমি বুঝি ইউরোপেরই! রাশিয়া বিশ্বকাপে টিকে থাকা শেষ ছয়টি দলই যে ইউরোপের! বিশ্বকাপ এখন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ!

একটা দলই পারত ইউরোপ থেকে ট্রফি ছিনিয়ে নিতে। কিংবা এশিয়া থেকে। ব্রাজিল! একবারই ইউরোপ থেকে ইউরোপের বাইরের কোনো দল ট্রফি জিতে নিয়ে গিয়েছিল। সেটি সেই ১৯৫৮ বিশ্বকাপ। সুইডেনে সেবার স্বাগতিকদের হারিয়ে ট্রফি জিতেছিল ব্রাজিল। যে বিশ্বকাপ দিয়ে পুরো বিশ্বকে নিজের নাম চিনিয়েছিলেন পেলে। এশিয়াতেও একমাত্র ট্রফি জয়ী দলটার নাম ব্রাজিল। ২০০২ সালের সেই ট্রফিটাই ব্রাজিলের সর্বশেষ বিশ্বকাপ হয়ে আছে।

গতবার হয়নি, নিজের মাটিতে ব্রাজিল পারেনি। চোখের সামনে দিয়ে তাদের অপমান করে ট্রফি নিয়ে গেছে জার্মানি। ব্রাজিলের জন্য সুযোগ ছিল প্রতিশোধ নেওয়ার। পারলে ব্রাজিলই পারত। কিন্তু এবার নিশ্চিত হয়ে গেল, ইউরোপের কোনো দলের কাছেই থাকছে বিশ্বকাপ। সেমিফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম। ওদিকে শেষ চারের ভাগ্য খুঁজতে মাঠে নামবে রাশিয়া-ক্রোয়েশিয়া, সুইডেন-ইংল্যান্ড।

ব্রাজিলের ব্যর্থতায় হয়তো সান্ত্বনা খুঁজে নিতে চাইবে আর্জেন্টিনা আর উরুগুয়ে। কিন্তু এই বাস্তবতার দিকেও এখন তাকাতে হবে ল্যাতিন আমেরিকার দেশগুলোকে, এ নিয়ে টানা চারটি বিশ্বকাপ জিতবে ইউরোপের কোনো দেশ। বিশ্বকাপ শুরুর পর কখনোই ইউরোপের এমন আধিপত্য থাকেনি মর্ত্যের সর্বশ্রেষ্ঠ এই ক্রীড়া আসরে। সর্বশেষ ছয় আসরের ৫টিতেই কিনা চ্যাম্পিয়নের নাম লেখা হবে ইউরোপের কোনো দেশের পাশে!

কেন? কেন পারছে না দক্ষিণ আমেরিকার দেশগুলো? বিশ্বকাপের প্রথম ১৮টি আসরে নয়বার করে শিরোপা ভাগাভাগি করে নিয়েছে ইউরোপ আর দক্ষিণ আমেরিকা। কিন্তু এই ভারসাম্য এখন হেলে পড়ছে ইউরোপের দিকে। অথচ ব্রাজিল-আর্জেন্টিনা এখনো ফুটবল প্রতিভার খনি। উরুগুয়ে কি, কলম্বিয়া থেকে উঠে আসা ফুটবলাররাই এখনো ইউরোপের ক্লাব ফুটবলের প্রাণ।

ব্রাজিল আর আর্জেন্টিনাকে এই প্রশ্নের উত্তর খুঁজতে হবে বেশি করে। দক্ষিণ আমেরিকার পতাকা শুধু তাদের হাতে আছে বলে নয়। এ নিয়ে টানা চারবার ব্রাজিল-আর্জেন্টিনা বিশ্বকাপে হোঁচট খেল ইউরোপের কোনো দেশের কাছে। ব্রাজিল ২০০৬-এ বিদায় নিয়েছে ফ্রান্সের কাছে। ২০১০-এ হল্যান্ড, গতবার জার্মানির কাছে। এবার বেলজিয়াম। আর্জেন্টিনার ভাগ্যও তা-ই। এবার তারা ফ্রান্সের কাছে হেরেছে। বাকি তিন আসরে আর্জেন্টিনাকে কাঁদিয়েছে একটাই দল: জার্মানি!

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন