টপ পোষ্ট

অ্যাসাঞ্জ কবে ইন্টারনেট পাবেন নিশ্চিত নয় : ইকুয়েডর

0

সাড়া জাগানো সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ কবে নাগাদ ইন্টারনেট সুবিধা পাবেন তা এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছেন ইকুয়েডরের পররাষ্ট্র মন্ত্রী মারিয়া ফারনেন্দো এসপিওনা। অন্য কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ব্যাপারে ২০১৭ সালে দেওয়া নিজের প্রতিশ্রুতি বেশ কয়েকবার ভঙ্গ করায় অ্যাসাঞ্জকে ইন্টারনেট সংযোগ দেওয়া হচ্ছে না বলেও জানান তিনি।

সুইডেনে যৌন নিপীড়নের অভিযোগ ওঠার পর ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে আছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। বরাবরই নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করে আসা অ্যাসাঞ্জের আশঙ্কা, সুইডেনে গেলে দেশটির সরকার তাকে গ্রেফতার করে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করবে। আর যুক্তরাষ্ট্র তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের নামে মৃত্যুদণ্ড দেবে।

ইকুয়েডরের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, অ্যাসাঞ্জকে তার প্রতিশ্রুতিতে অটল থাকতে হবে। আন্তর্জাতিক আইনকে সম্মান করতে হবে। তিনি বলেন, আমরা তাকে এই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে বলেছি। তবে তিনি প্রায়ই সেটা ভঙ্গ করেছেন।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী নেতা ও সাবেক প্রেসিডেন্ট কার্লেস পুজদেমনকে জার্মানিতে গ্রেফতারের সমালোচনা করেন অ্যাসাঞ্জ। তারপর থেকেই তার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

যৌন হয়রানির মামলাটি সুইডেন প্রত্যাহার করে নিলেও লন্ডন আগের অবস্থানেই আছে। ফলে দূতাবাস থেকে বের হলেই গ্রেফতারের আশঙ্কা তারা।ইকুয়েডর বেশ কয়েকবার গ্রেফতারের আশঙ্কা কাটিয়ে অ্যাসাঞ্জকে ফিরিয়ে আনতে চাইলেও ব্যর্থ হয়েছে। এসপিওনা বলেন, সরকার অ্যাসাঞ্জের বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন