টপ পোষ্ট

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে নিষিদ্ধ হাসারাঙ্গা

0

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আচরণবিধি ভঙ্গ করায় বাংলাদেশের বিপক্ষে আসন্ন দুই ম্যাচ টেস্ট সিরিজে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা। আইসিসির দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

সদ্য শেষ হওয়া বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশ ইনিংসের ৩৭তম ওভারে আউট নিয়ে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেন হাসারাঙ্গা। যা লেভেল ২ ধারার অপরাধ।

আইসিসির ধারায় বলা আছে, ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে অসন্তোষ প্রদর্শন করা অপরাধের অর্ন্তভুক্ত।’

এজন্য আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৮ ধারা ভঙ্গ করায় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে হাসারাঙ্গাকে। গত দুই বছরে মোট আটটি ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

আইসিসির নিয়ম অনুযায়ী, দুই বছরের মধ্যে কোন ক্রিকেটার আটটি ডিমেরিট পয়েন্ট পেলে ৭.৬ ধারা অনুযায়ী চারটি সাসপেনশন পয়েন্ট রূপান্তরিত হবে। এর ফলে, দুটি টেস্ট বা চারটি ওয়ানডে বা চারটি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ করা হয়। তিন সংস্করণের মধ্যে নিজ দলের যেই ফরম্যাটের ম্যাচ আগে আসবে, সেখানে নিষিদ্ধ হবেন ওই ক্রিকেটার।

আগামী ২২ মার্চ থেকে বাংলাদেশের বিপক্ষে নিজেদের পরবর্তী সিরিজে দুই ম্যাচের টেস্ট খেলতে নামবে শ্রীলঙ্কা। নিয়মনুসারে, ওই সিরিজের দুই টেস্টেই খেলতে পারবেন না গতকালই অবসর ভেঙ্গে শ্রীলঙ্কা টেস্ট দলে ফেরা হাসারাঙ্গা।

গেল মাসে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারের সমালোচনা করে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা। একারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম দুটি টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ ছিলেন তিনি।

হাসারাঙ্গার পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডেতে আইসিসির আচরণবিধি ভঙ্গ করেন শ্রীলঙ্কার অধিনায়ক কুশল মেন্ডিস। ম্যাচ শেষে আম্পায়ারের সাথে করমর্দনের সময় অসাদাচরণ করেন তিনি। শাস্তি হিসেবে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং তার নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে।

গত ২৪ মাসের মধ্যে এই প্রথম কোন অপরাধ করলেন কুশল।

নিজেদের ভুল স্বীকার করে নেওয়া এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের দেওয়া শাস্তি মেনে নিয়েছেন হাসারাঙ্গা ও মেন্ডিস। তাই আনুষ্ঠানিক কোন শুনানির প্রয়োজন পড়েনি।

শেয়ার করুণ

Comments are closed.