টপ পোষ্ট

রশ্মিকার ডিপফেক ভিডিওতে আসলে কার মুখ?

0

একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এরপরেই এই ঘটনার বিরুদ্ধে আইনি পদক্ষেপের জন্য আওয়াজ তোলেন অমিতাভ বচ্চন। এবার প্রকাশ্যে সেই মহিলা যার ভিডিও থেকেই তৈরি হয়েছে রশ্মিকার ডিপফেক ভিডিও।

রবিবার রশ্মিকা মন্দানার একটি ডিপফেক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। রশ্মিকার মুখ অন্য এক মহিলার শরীরের উপর বসিয়ে একটি ভিডিও বানানো হয়েছে যেখানে ওই মহিলাকে একটি ফিটেড পোশাক পরে লিফটে উঠতে দেখা গিয়েছে।

কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী পোস্ট করে জানান যে ভিডিওটি ডিপফেক। এর বিরোধীতা করে রশ্মিকার পাশে দাঁড়িয়েছেন খোদ অমিতাভ বচ্চন। সরব হয়েছেন রশ্মিকা নিজেও। অভিনেত্রীর পক্ষে কথা বলছেন বলিউডের অনেকেই। এবার এই ভিডিও নিয়ে কথা বললেন ইন্দো ব্রিটিশ সোস্যাল মিডিয়া ইনফুয়েন্সার জারা প্যাটেল। তাঁর ভিডিয়োতেই তাঁর মুখ সরিয়ে বসানো হয়েছে রশ্মিকার মুখ।

ডিপফেক ভিডিওটি দেখে খুবই বিরক্ত জারা পটেল। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এ বিষয় প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, ‘আমার নজরে এসেছে, কেউ আমার ভিডিও নিয়ে একজন জনপ্রিয় অভিনেত্রীর মুখ ব্যবহার করে একটি ডিপফেক ভিডিও তৈরি করেছে। ডিপফেক ভিডিওর সঙ্গে আমার কোনও সম্পৃক্ততা নেই। এ বিষয় আমি খুব বিরক্ত। আমি সেই নারী ও মেয়েদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন, যাঁদেরকে এখন সোশ্যাল মিডিয়ায় নিজেদের রাখার ব্যাপারে আরও বেশি ভয় থাকতে হয়। অনুগ্রহ করে এক ধাপ পিছিয়ে যান এবং আপনি ইন্টারনেটে যা দেখছেন তা যাচাই করুন। নেটদুনিয়ায় সবকিছু বাস্তব নয়’।

এবার এই প্রসঙ্গে সরব হয়েছেন রশ্মিকা মন্দানাও। অভিনেত্রী বলেন, ‘এটা শেয়ার করে আমি সত্যিই মর্মাহত এবং অনলাইনে ছড়িয়ে পড়া আমাকে নিয়ে ডিপফেক ভিডিও নিয়ে কথা বলতে হচ্ছে। সত্যি কথা বলতে কী, এটা শুধু আমার কাছেই নয়, আমাদের প্রত্যেকের কাছেই অত্যন্ত ভীতিকর, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে আজ এত ক্ষতির সম্মুখীন’।

তিনি আরও লেখেন, ‘আজ একজন নারী এবং একজন অভিনেত্রী হিসেবে আমি আমার পরিবার, বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীদের জন্য কৃতজ্ঞ যারা আমার সুরক্ষা এবং সমর্থন। কিন্তু স্কুল বা কলেজে পড়ার সময় যদি আমার সঙ্গে এই ঘটনা ঘটে, আমি সত্যিই কল্পনা করতে পারি না যে কিভাবে আমি এটি মোকাবিলা করতে পারি। এই ধরনের ছবি বা পরিচয় চুরির মাধ্যমে আমাদের আরও বেশি সংখ্যক আক্রান্ত হওয়ার আগে আমাদের একটি সম্প্রদায় হিসাবে তৎপরতার সঙ্গে এটি মোকাবিলা করতে হবে’।

সূত্র: জি নিউজ

শেয়ার করুণ

Comments are closed.