টপ পোষ্ট

‘বলিউডে শুধু ধর্ষণ করে না, রুটিও দেয়’

0

কাস্টিং কাউচ সংস্কৃতি নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়ালেন বলিউডের বিখ্যাত কোরিওগ্রাফার সরোজ খান। তিনি বলেন, ‘বলিউড শুধু যে ধর্ষণ করে ছেড়ে দেয় তা তো নয়, রুটি রুজির ব্যবস্থাও তো করে দেয়!’ পরে অবশ্য এই মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে সরোজ বলেছেন, বলিউডে কাস্টিং কাউচ কারো ওপর জোর করে হয় না, যা হয় তা দুপক্ষের সম্মতির ভিত্তিতে। আর এতে অন্তত রোজগার তো হয়।

তার কথায়, এই পরম্পরা বহু দশক ধরে সব জায়গায় চলে আসছে, এর জন্য শুধু বলিউডকে দোষী করা ঠিক নয়।

সরোজ খান আরো বলেন, যখন কাস্টিং কাউচের বিষয়টি সামনে আসে, তখন সবকিছু নির্ভর করে মেয়েটির উপর। সে কী করতে চাইছে, তার উপরই নির্ভর করে সবকিছু। কে নিজেকে বিক্রি করবে, না করবে না, সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত বিষয়ের উপর নির্ভর করে।

সোশ্যাল মিডিয়ায় এই মন্তব্য ভাইরাল হয়ে যাওয়ায় গুরুতর সমালোচনার মুখে বর্ষীয়ান এই কোরিওগ্রাফার ক্ষমা চেয়ে নেন পরে।

শ্রীদেবী থেকে মাধুরী দীক্ষিত, ঐশ্বরিয়া রাই বচ্চন থেকে শুরু করে জ্যাকুলিন ফার্নান্দেজ কিংবা কারিনা কাপুর খান, বলিউডের প্রথম সারির অভিনেত্রীদের সঙ্গে কাজ করেছেন সরোজ খান। তাই, তিনি কার দিকে ইঙ্গিত করেছেন, সে বিষয়ে স্পষ্ট কোনো ইঙ্গিত মেলেনি।

এদিকে সাম্প্রতিক অতীতে বলিউডের একাধিক পরিচালক, প্রযোজকের নাম প্রকাশ না করেই তাদের বিরুদ্ধে বিষোদগার করেছেন রাধিকা আপ্তে থেকে শুরু করে কঙ্গনা রানাওয়াত।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন