টপ পোষ্ট

সেপ্টেম্বরে খুলে দেয়া হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে: সেতুমন্ত্রী

0

সেপ্টেম্বরেই চালু হচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, গোটা প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ৬৩ দশমিক ২০ শতাংশ। এরমধ্যে হয়রত শাহজালাল বিমান বন্দরের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত কাজ শেষ হয়েছে ৯৭ শতাংশ।

৮ হাজার ৯শ’ ৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সার্বিক কাজের অগ্রগতি ৬৩ দশমিক দুই শূন্য শতাংশ। কাজ সম্পন্ন হবে তিন ধাপে। প্রথম ধাপের কাজ এরইমধ্যে প্রায় শেষ।

শনিবার সকালে প্রকল্পের কাজ পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।KSRM
পরে মন্ত্রী জানান, আগামি সেপ্টেম্বরে বিমান বন্দর এলাকার কাওলা থেকে ফার্মগেট অংশ যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, প্রকল্পের ভৌত কাজের প্রথম ধাপে ১৪৮২টি পাইল, ৩২৬টি পাইল ক্যাপ, ৩২৫টি কলাম, ৩২৫টি ক্রস বিম, ৩ হাজার ৪৮টি আই গার্ডার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া ৩ হাজার ৪৮টি আই গার্ডার এবং ৩২৮টি ব্রিজ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এই ভৌত কাজের অগ্রগতি ৯৭.২৮ শতাংশ।

সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেপ্টেম্বরে দেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করবেন। এই এক্সপ্রেসওয়ের পুরো কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট অনেকাংশে কমবে। পাশাপাশি এর ইতিবাচক প্রভাব পড়বে অর্থনীতিতে।

মূল এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য প্রায় ২০ কিলোমিটার। র‌্যাম্পসহ এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক সাত তিন কিলোমিটার। এক্সপ্রেসওয়েটি চালু হলে বিমান বন্দর থেকে চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত যানজটমুক্ত হবে বলে জানান মন্ত্রী।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে তিন চাকার যান ও মোটরসাইকেল চলাচল করতে পারবেনা।

শেয়ার করুণ

Comments are closed.