টপ পোষ্ট

ঘোষণা সত্ত্বেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগী

0

ফার্মের মুরগীর দাম নির্ধারণ হলেও বাজারে খুব একটা প্রভাব পড়েনি। কিছুটা কমে বিক্রি হচ্ছে ২৪৫ টাকায়। এদিন রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়েছে বিএসটিআই ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বিএসটিআই বাজারে ভেজাল রোধে ল্যাব বসিয়ে বিভিন্ন পণ্যের পরীক্ষা করেছে।

ব্রয়লার মুরগির অযৌক্তিক দাম বৃদ্ধির কারণে বৃহস্পতিবার চার বড় কোম্পানিকে তলব করে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর। সেখানেই খামার থেকে প্রতি কেজি মুরগি ১৯৫ টাকায় বিক্রির ঘোষণা দেয় তারা।

দু’দিন পার হলেও খুচরা বাজারে এখানও খুব একটা প্রভাব পরেনি। শনিবার বিভিন্ন বাজারে মুরগী বিক্রি হচ্ছে বাড়তি দামেই।

এদিন নিউমার্কেট কাঁচাবাজার এলাকায় অভিযানে নামে ভোক্তা অধিকার। বাজারের বিভিন্ন দোকানে মূল্য তালিকা পেলেও কাঁচা বাজারের একটি দোকানে ক্রয়মূল্যের রাশিদ না থাকায় জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, “ভোক্তাদের উদ্দেশ্যে আবারও বলছি, তারা যদি অতিরিক্ত মূল্য হাঁকায়, লেবুর হালি যদি ১শ’ টাকা চায় তাহলে বিক্রির রশিদ যাইবেন। তিনি যদি রশিদ না দেন আপনারা অডিও-ভিডিওতে রেকর্ড করতে পারেন। সেই অডিও-ভিডিও ভোক্তা নিয়ে অধিদপ্তরে অভিযোগ করবেন। একটুকু আশ্বস্ত করতে পারি প্রত্যেকটি অভিযোগের শুনানি গ্রহণ করা হবে। শুনানিতে প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

রমজানের দ্বিতীয় দিনে বাজারে ল্যাব বসিয়ে পণ্যের ভেজাল পরীক্ষা করেছে বিএসটিআই। মিরপুরের শাহ আলী বাজারে অভিযান চালিয়ে মাছ, মাংস, ফল, ও খোলা মসলার নমুনা পরীক্ষা করা হয়।

তবে পরীক্ষায় মাছে ও ফলে ফরমালিনের অস্তিত্ব পায়নি বিএসটিআই।

বিএসটিআই উপ-পরিচালক রিয়াজুল হক বলেন, “দীর্ঘ কয়েকবছর ধরে আমরা ফরমালিন টেস্ট করছি, কোনো ফরমালিন পাইনি। প্রথম দিকে না বুঝে কিছু ব্যবসায়ী ফরমালিন দিয়েছে কিন্তু এখন কোনো ব্যবসায়ী ফলে ফরমালিন দিচ্ছে না।”

এছাড়া বাজারের বিভিন্ন দোকানের ওজন মাপার যন্ত্রও পরীক্ষা করেন কর্মকর্তারা। পণ্যের দাম লেখা আছে কিনা তাও যাচাই করা হয় অভিযানে।

রমজান মাস জুড়েই বাজার মনিটরিং চলবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

শেয়ার করুণ

Comments are closed.