টপ পোষ্ট

‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’

0

ডিমকে বলা হয়ে থাকে পরিপূর্ণ খাদ্য। সারা পৃথিবীতে মাত্র কয়েকটি খাদ্যকে সুপার ফুড হিসেবে আখ্যা দেওয়া হয়- যার মধ্যে ডিম অন্যতম। বিগত ১২ বছরে বাংলাদেশে ডিমের উৎপাদন ৩০৭ শতাংশেরও অধিক বৃদ্ধি পেয়েছে। এ অব্যাহত উৎপাদন বৃদ্ধির ফলে বর্তমানে ডিমের বাৎসরিক প্রাপ্যতা বেড়ে হয়েছে মাথাপিছু ১৩৬টি।

‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার (১৪ অক্টোবর) পালিত হচ্ছে ২০তম ‘বিশ্ব ডিম দিবস’। ডিমের গুণগতমান সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি পালন করা হয়।

১৯৯৬ সালে অনুষ্ঠিত আই ই সি ভিয়েনা কনফারেন্স থেকে দীর্ঘ ২৭ বছর ধরে বিশ্বব্যাপী চলছে একটি ইতিবাচক ক্যাম্পেইন। যার মধ্য দিয়ে বিশ্বের মানুষের পুষ্টি চাহিদা পূরণে ডিমের প্রয়োজনীয়তার বার্তাটি সবার কাছে পৌঁছে দেওয়া হচ্ছে- প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবারে বিশ্বজুড়ে উদযাপিত হচ্ছে- ‘বিশ্ব ডিম দিবস’।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। প্রতি বছরের মতো এবারও প্রাণিসম্পদ অধিদপ্তর, ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) যৌথভাবে দিবসটি উদযাপনের কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে সেমিনার, ডিমের পুষ্টিগুণ বিষয়ক জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম, বর্ণাঢ্য শোভাযাত্রা, বিদ্যালয় ও এতিমখানায় ডিম বিতরণ, সারাদেশে পোষ্টার বিতরণ প্রভৃতি কর্মসূচি পালন করা হবে। ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম।

শেয়ার করুণ

Comments are closed.