টপ পোষ্ট

মার্চে রপ্তানিতে প্রবৃদ্ধি ৫৪ শতাংশের বেশি

0

দেশের রপ্তানি আয় মার্চের জন্য নির্ধারিত ৩৫৪ কোটি ডলারের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। যা বছরওয়ারি হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ৫৪.৮২ শতাংশ।

চলতি বছরের গেল মার্চে ৪৭৬ কোটি ডলার রপ্তানি প্রবৃদ্ধির অর্জন করেছে বাংলাদেশ। রপ্তানি আয় ছাড়িয়ে যায় মার্চের জন্য নির্ধারিত ৩৫৪ কোটি ডলারের লক্ষ্যমাত্রা, বছরওয়ারি হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ৫৪.৮২ শতাংশ।

সোমবার (৪ এপ্রিল) রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত তথ্য অনুযায়ী, গত মাসে দেশের প্রধান রপ্তানি খাত পোশাক পণ্যের রপ্তানি চালান আগের বছরের মার্চের তুলনায় ৬০.১৫ শতাংশ বেড়ে হয় ৩৯০ কোটি ডলার।

পোশাক খাতের আয়ের মধ্যে ২,০৫০ মিলিয়ন হয়েছে নিটওয়্যার চালানের মাধ্যমে। আর ১,৮৮১ মিলিয়ন ডলার আসে উভেন আইটেম থেকে।

দেশের রপ্তানি আয়ের অপর দুই বড় খাত—কৃষি এবং চামড়া ও চামড়াজাত পণ্য যথাক্রমে ২৮.২৯ ও ৪১.২৪ শতাংশ বছরওয়ারি প্রবৃদ্ধির মুখ দেখেছে। কৃষিতে তা ছিল ১০৫.২৬ মিলিয়ন এবং চামড়া খাতে ১১১.৮২ মিলিয়ন ডলার। এছাড়া, মৎস, ওষুধ ও প্লাস্টিক পণ্য খাতেও সন্তোষজনক বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে মার্চে।

ইপিবির তথ্য বলছে, পাট ও পাটজাত পণ্য ছাড়া চলতি অর্থবছরের প্রথম আট মাসে রপ্তানির প্রায় সব খাতই ভালো পারফর্ম করছে। পিছিয়ে পড়া পাট ও পাটজাত পণ্য খাতে মার্চে নেতিবাচক ৩.৫১ প্রবৃদ্ধি হয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.