টপ পোষ্ট

শুরু হচ্ছে ইসি গঠনে প্রস্তাবিত নাম বাছাই

0

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য বিভিন্ন রাজনৈতিক দল এবং ব্যক্তি ও পেশাজীবীদের কাছ থেকে ৩২২ জনের নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্য থেকে ১০ জনের নাম চূড়ান্ত করার কাজ বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু করবে অনুসন্ধান কমিটি। এ জন্য বিকেলে বৈঠক ডাকা হয়েছে।

মঙ্গলবার চার জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে অনুসন্ধান কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, কমিটি আর কাউকে ডাকার সিদ্ধান্ত নেয়নি।

প্রকাশ করা ৩২২ জনের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ সাবেক আমলা। এ ছাড়া বিচারপতি, সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তা, সাবেক পুলিশ কর্মকর্তা, শিক্ষক, আইনজীবী, নাগরিক সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রয়েছেন তালিকায়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কমিটির পক্ষ থেকে নামের তালিকা মোটামুটি সম্পাদনা করা হয়েছে। প্রকাশিত ৩২২ জনের মধ্যে যেসব নাম একাধিকবার এসেছে, সেগুলো একটি করা হয়েছে। বুধবার কমিটির সামনে নামগুলো উপস্থাপন করা হবে। এরপর কমিটির কার্যপদ্ধতি ঠিক করে এখান থেকে বাছাইয়ের দিকে যাবে। যত তাড়াতাড়ি সম্ভব ১০ জনের নাম চূড়ান্ত করা হবে।

আইন অনুযায়ী, অনুসন্ধান কমিটি গঠন করা হয় ৫ ফেব্রুয়ারি। সেই হিসাবে তাদের হাতে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় আছে। অনুসন্ধান কমিটি ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে পাঠাবে। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

শেয়ার করুণ

Comments are closed.