টপ পোষ্ট

শৈত্যপ্রবাহে ইউরোপে ৫৫ জনের মৃত্যু

0

সাইবেরিয়া থেকে আসা শৈত্যপ্রবাহে ইউরোপে মৃতের সংখ্যা বেড়েই চলছে। বৃহস্পতিবার পর্যন্ত প্রচণ্ড শীতে মৃত্যুর সংখ্যা ৫৫তে দাঁড়িয়েছে। এদের মধ্যে ২১ জনই পোল্যান্ডের বাসিন্দা। এছাড়া স্লোভাকিয়ায় সাতজন। চেক প্রজাতন্ত্র ও লিথুনিয়ায় ছয়জনের মৃত্যু হয়েছে। ফ্রান্স, ইতালি ও রোমানিয়ায়ও প্রাণ হারিয়েছেন অনেকে। গৃহহীন এসব লোক বাজে আবহাওয়ার মধ্যেও রাস্তায় রাত কাটানোয় এ ঘটনা ঘটেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তুষার ঝড় ও প্রবল তুষারপাতের কারণে ইউরোপের বেশ কয়েকটি দেশের সড়ক-মহাসড়ক বন্ধ হয়ে গেছে। রেলসেবা ও স্কুল বন্ধ করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। এছাড়া শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে সতর্ক করে দিয়ে বলেছে, গৃহহনী ও অভিবাসী লোকজন এই প্রবল শীতের শিকার হচ্ছে এবং ঠান্ডায় জমে মারা যাচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, সোমবার থেকে শুরু হওয়া শৈত্যপ্রবাহে বিভিন্ন দেশে রাতের তাপমাত্রা হিমাঙ্কের ২৫ থেকে ৩০ ডিগ্রি নিচে পর্যন্ত রেকর্ড করা হয়েছে। প্রচণ্ড তুষারপাতে ইউরোপের নানা দেশে হয়েছে সড়ক দুর্ঘটনা। কোনো কোনো মহাসড়কে প্রায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত পুরু তুষার পড়েছে। যার ফলে, অচল হয়ে পড়েছে যান চলাচল।

ইউরোপের অনেক বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, শনিবার থেকে কমবে এই শৈত্যপ্রবাহ।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন