টপ পোষ্ট

করোনা ভাইরাস: চীনে একাধিক শীর্ষ কর্মকর্তা বরখাস্ত

0

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যর্থ হওয়ার দায়ে একাধিক শীর্ষ কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছে চীনা কর্তৃপক্ষ। এদের মধ্যে অনেক সিনিয়র কর্মকর্তারাও আছেন। আবার অনেককে সতর্ক করেও দেওয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও ডেপুটি ডিরেক্টরকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া দেশটির স্থানীয় রেড ক্রসের ডেপুটি ডিরেক্টরকেও পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, করোনা ভাইরাস মোকাবিলা ব্যর্থতার দায়ে শতশত কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে, এদের অনেকের বিরুদ্ধে তদন্ত করা হয়েছে এবং সেইসঙ্গে সতর্কও করা হয়েছে।

এ ছাড়া প্রাদেশিক পার্টির দুই শীর্ষ কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে, তাদের জায়গায় দায়িত্ব দেয়া হয়েছে চীনা ন্যাশনাল হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টরকে।

সোমবার হুবেই প্রদেশে করোনা ভাইরাসে সর্বোচ্চ ১০৩ জন মারা গেছেন। করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা ক্রমে বেড়েই চলছে। এতে এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়ালো।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল চীনে পৌঁছেছে। ইতিমধ্যে ২০০২-০৩ সালে বিশ্বে আতঙ্ক সৃষ্টি করা সার্স ভাইরাসকেও হার মানিয়েছে করোনা ভাইরাস।

এছাড়া চীনের বাইরে এই ভাইরাসে ফিলিপাইনে একজন এবং হংকংয়ে আরেক জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি বিশ্বের প্রায় ২৫টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

গত ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

শেয়ার করুণ

Comments are closed.