টপ পোষ্ট

দিল্লির ক্ষমতায় আবারও কেজরিওয়ালের আম আদমি

0

দিল্লির বিধানসভায় ফের ক্ষমতায় আসলো অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। নির্বাচনে ৭০ আসনের মধ্যে ৫৮টি আম আদমির দখলে।  কেন্দ্র শাসিত দল বিজেপি পেয়েছে ১২টি, আর কংগ্রেস এবার একটি আসনও পায়নি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, বুথ ফেরত জরিপে আম আদমির বিজয় স্পষ্ট হয়ে যায়। নরেন্দ্র মোদি-অমিত শাহ নেতৃত্বাধীন বিজেপির ডামাডোল নির্বাচনেও আত্মবিশ্বাসী ছিল কেজরিওয়াল। মঙ্গলবার গণনা শুরু হতেই সেই আত্মবিশ্বাস এক ধাক্কায় বেড়ে যায় আম আদমির। সেই সঙ্গে ভয়াবহ বিপর্যয় ঘটেছে নরেন্দ্র মোদির বিজেপির।

তবে আনন্দবাজারের হিসাব মতে আম আদমি ৬২ আসনে এবং বিজেপি ৮ আসনে জয়লাভ করেছে।

হিসাব যাই হোক, গতবারের চেয়ে কিছুটা হলেও উন্নতি হয়েছে কেন্দ্র শাসিত বিজেপির। তবে নির্বাচনে সবচেয়ে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। কোনো আসনই অর্জন করতে পারেনি সোনিয়া গান্ধীর দলটি। অথচ ২০১৩ সালে প্রথমবার আম আদমি ক্ষমতায় এসেছিল কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে।

২০১৫ সালে গত বিধানসভায় ৭০টি আসনের মধ্যে ৬৭টিতেই জিতেছিল আম আদমি। তবে ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে দিল্লির সাতটি আসনের সবগুলোই জিতে বিজেপি। কিন্তু বিধানসভা নির্বাচনে আম আদমির জনপ্রিয়তার কাছে বার বার হোঁচট খেতে হচ্ছে ক্ষমতাসীন দলটিকে।

এই ফল নিয়ে সংবাদমাধ্যমে কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, আপের এই ফল হবে জানতাম। তৃতীয়বার ওদের ক্ষমতায় আসা একপ্রকার নিশ্চিত ছিল। তবে কংগ্রেসের এই পরাজয় কোনও ভালো বার্তা দিচ্ছে না। পাশাপাশি, বিজেপি ও তার সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে আপের এই জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, সিএএ, এনআরসি নিয়ে আন্দোলনের প্রভাব দিল্লির ভোটের ওপরে পড়েছে বলেই মনে করা হচ্ছে। শাহিনবাগের আন্দোলনও দিল্লি ভোটে প্রভাব ফেলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

শেয়ার করুণ

Comments are closed.