টপ পোষ্ট

করোনাভাইরাস: বিশ্বের সর্বশেষ খবর

0

চীনের মূল ভূ-খণ্ডে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৭২৬ জন। চীনের বাইরে ২৫টি দেশে ২৭০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে। চীনের উহান শহরে এই প্রথম যুক্তরাষ্ট্রের এক নাগরিক মারা গেছেন এই ভাইরাসে। এছাড়া ফিলিপিন্সে এবং হংকংয়েও একজন করে মারা গেছেন।

হংকংয়ে এখন পর্যন্ত ২৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে এবং এর মধ্যে একজন মারা গেছেন। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে নতুন পদক্ষেপ হাতে নিয়েছে হংকং। আর তা হচ্ছে চীনের মূল ভূ-খণ্ড থেকে আগত যে কাউকেই দুই সপ্তাহ কোয়ারিন্টিনে রাখা হবে। পর্যটকদেরকে তাদের হোটেলের কক্ষে নিজেদের একাকী করে রাখতে হবে অথবা সরকার পরিচালিত কেন্দ্রগুলোতে যেতে হবে।

আর হংকংয়ের বাসিন্দা যারা চীন থেকে ফিরবে, তাদেরকে এই সময়ের মধ্যে নিজেদের বাড়ি থেকে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। যারা এই নিয়ম লঙ্ঘন করবে তাদেরকে জেল এবং জরিমানা গুনতে হবে। জানা যায়, চীনের সীমান্ত শহর শেনঝেনয়ে হাজার হাজার পর্যটক হংকংয়ে প্রবেশের জন্য অপেক্ষা করছে।

* প্রমোদ তরীর কোম্পানি রয়্যাল ক্যারিবিয়ান ক্রুজ জানিয়েছে যে, তারা চীন, হংকং কিংবা ম্যাকাউয়ের পাসপোর্টধারীদের জাহাজে উঠায় নিষেধাজ্ঞা দিয়েছে। কোম্পানিটি তাদের জাহাজ অ্যান্থেম অব দ্যা সিস নিউ জার্সি থেকে ছাড়তে বিলম্ব করেছে। কারণ এর আগে জাহাজটির চার জন অতিথিকে হাসপাতালে ভর্তি করার পর তাদের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণের পরীক্ষা করা হয়। কোম্পানিটি জানায়, শনিবার এই পরীক্ষার ফলাফল পাওয়া যাবে।

* করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কায় প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে ১শ’ জনকে কোয়ারিন্টিনে রেখেছে উগান্ডার স্বাস্থ্য বিভাগ।

* যুক্তরাজ্যে তৃতীয় এক ব্যক্তির মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে এবং ধারণা করা হচ্ছে যে তিনি সিঙ্গাপুর থেকে আক্রান্ত হয়েছেন।

* সিঙ্গাপুর তাদের রোগ প্রাদুর্ভাবের প্রতিক্রিয়া ব্যবস্থার বা (ডরসকন) এর সংকেত হলুদ থেকে কমলা রঙ করেছে। এর মানে হচ্ছে রোগের প্রাদুর্ভাব মারাত্মক এবং এটি সহজেই এক ব্যক্তি থেকে আরেক জনের মধ্যে সংক্রমিত হতে পারে, কিন্তু এখনো ব্যাপকহারে ছড়িয়ে পড়েনি এবং নিয়ন্ত্রণে রয়েছে।

* তেল সমৃদ্ধ দেশ গিনি জানিয়েছে যে, তারা চীনের সহায়তায় ২ মিলিয়ন ডলার দান করবে। যদিও চীন হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ।

এদিকে চীনে ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে নতুন করে বেশ কিছু নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নিয়েছে। তার মধ্যে রয়েছে-

* জন্মদিনের মতো পার্টিগুলোতে দল বেঁধে খেতে যাওয়ার উপর রাজধানী বেইজিংয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আংঝোউ এবং নানচ্যাংয়ের মতো শহরগুলোতে, একদিনে একটি পরিবারের কত জন সদস্য বাড়ির বাইরে যেতে পারবে তার উপর নিষেধাজ্ঞা দিয়েছে।

* হুবেই প্রদেশে বাসিন্দাদের বাইরে যাওয়া ঠেকাতে বহুতল ভবনগুলোতে লিফট সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে।

সূত্র: বিবিসি

শেয়ার করুণ

Comments are closed.