টপ পোষ্ট

সাভারে মহাসড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ

0

ঢাকার উপকন্ঠ সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এসময় সড়ক ও জনপথের জায়গা বাদ দিয়ে ব্যক্তি মালিকানাধীন জমির উপর নির্মিত বহুতল ভবনসহ বেশ কয়েকটি মার্কেট গুড়িয়ে দেয়ার অভিযোগ করেন ভুক্তভোগীরা।

রোববার সকালে সাভারে গেন্ডা বাসস্ট্যান্ড থেকে থানা বাসষ্ট্যান্ডের দুই পাশে এই উচ্ছেদ অভিযান চালানো হয়।

সোমবার সকাল ১১টার দিকে সাভার উপজেলা পরিষদের মূল ফটকের দক্ষিন পাশে অবস্থিত ব্যক্তিমালিকানাধীন জমিতে নির্মিত মার্কেট থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়। এসময় মার্কেটটির প্রায় দশটি দোকান ভেঙ্গে দেয়া হয়েছে।

পরবর্তীতে মহাসড়কের বিপরীত পাশে অবস্থিত একটি বহুতল ভবনের সামনের অংশ, বেশ কয়েকটি মার্কেট, পাইকারী কাঁচা বাজার, ফলের আড়ৎ, মাছের আড়ৎ, পৌরসভার যাত্রী ছাউনি, বেরকারী ক্লিনিকসহ সহস্রাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

ভুক্তভোগী মার্কেট মালিক এ্যাডভোকেট ইসমাইল হোসেন অভিযোগ করে বলেন, আমি নিজের জমিতে দশটি সেমিপাকা দোকান বানিয়ে দীর্ঘদিন ধরে ভাড়া দিয়ে আসছি। কিন্তু কোন প্রকার নোটিশ না দিয়েই সোমবার সকালে হঠাৎ করে সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আমার মার্কেটি ভেঙ্গে দেয়া হয়।

একই অভিযোগ করেন ৮ তলা ভবনের মালিক দিরাজ আলী। তিনি নিজের জমির মালিকানা দলিল, পর্চা, নক্সাসহ প্রয়োজনীয় কাগজপত্র উচ্ছেদ অভিযান পরিচালনাকারী দলের কাছে পেশ করে বিনা নোটিশে ভবন ভাঙ্গার কারণ জানতে চান।

এসময় উচ্ছেদ অভিযানের সাথে থাকা নির্বাহী প্রকৌশলী, সার্ভেয়ারসহ অন্যান্যরা ওই ভবন মালিকের উপর চড়াও হন। এতে দুই পক্ষের মধ্যে বাগ বিতন্ডার ঘটনায় সড়ক ও জনপথ বিভাগের লোকজন বলেন, আমাদের মাপের মধ্যে পড়া সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চলছে আপনার কোন কিছু বলার থাকলে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে গিয়ে অভিযোগ করেন।

সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও যুগ্মসচিব মাহবুবুর রহমান ফারুকীর নেতৃত্বে শুরু হওয়া অভিযানে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী, সার্ভেয়ার, স্টাফ অফিসারসহ অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। এসময় তাদের নিরাপত্তা দেয়ার জন্য বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

উচ্ছেদ অভিযানের বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান ফারুকী বলেন, সারা দেশের ন্যায় মহাসড়কের দু’পাশে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে দুইদিন ব্যাপী সাভারে অভিযান পরিচালিত হচ্ছে। সোমবার ও মঙ্গলবার সাভারের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশের সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদে এই অভিযান চলবে। বিশেষ করে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনকে ঘিরে আগত অতিথিদের যাতায়াত নির্বিঘ্নে করতে এই অভিযান চলছে।

এরই অংশ হিসেবে দুই দিনের চলমান অভিযানের প্রথম দিনে গেন্ডাবাজার স্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা প্রায় ১ হাজার স্থায়ী ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এসময় সকল অবৈধ স্থাপনা গুলোকে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত সড়কের দুই পাশের অবৈধ উচ্ছেদ অভিযানটি চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন