টপ পোষ্ট

কাশ্মীর ইস্যুতে সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানালেন কেজরিওয়াল

0

ভারতীয় সংবিধানে কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ দেওয়া ৩৭০ অনুচ্ছেদ রদের সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন আম আদমি পার্টির প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

গতকাল সোমবার ভারতীয় সংসদে এ-সংক্রান্ত বিল পাস হওয়ার পর এক টুইট বার্তায় কেজরিওয়াল এ অবস্থান ব্যক্ত করেন। সেখানে তিনি বলেন, ‘জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের সিদ্ধান্তকে আমরা সমর্থন জানাই। আমরা আশা করছি, এর ফলে রাজ্যটিতে শান্তি ও উন্নয়ন নিশ্চিত হবে।’

ওই টুইট পোস্টে মন্তব্যের ঘরে পক্ষে-বিপক্ষে সমালোচনার ঝড় উঠেছে। এ বিল পাসের মাধ্যমে কাশ্মীরিদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে বলে মন্তব্য করেন অনেকে। অন্যদিকে ভারতীয় সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পক্ষেও মত দেন অনেকে।

এদিকে উত্তেজনার মধ্যেই জম্মু-কাশ্মীরের বহু এলাকার মোবাইল ও ল্যান্ডফোনের পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও কেবল টিভি পরিষেবাও। রাজ্যের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে একসঙ্গে অনেক মানুষের জমায়েত ও জনসভা নিষিদ্ধ করা হয়েছে।

মোবাইল ও ল্যান্ডফোনের পরিষেবা বন্ধ রাখায় শীর্ষস্থানীয় প্রশাসনিক কর্মকর্তা ও নিরাপত্তা কর্মকর্তাদের স্যাটেলাইট ফোন দেওয়া হয়েছে। তাঁরা এই ফোনের মাধ্যমে কেন্দ্রের সঙ্গে জম্মু-কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপারে আলোচনা করতে পারবেন।

এদিকে জম্মু, কিশত্বার, রেসাই, ডোবা ও উধমপুর জেলার স্কুল-কলেজগুলো গতকাল মঙ্গলবার থেকে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে। বন্ধ রয়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানও।

গত সপ্তাহ থেকেই রাজ্যে অতিরিক্ত আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে। শুক্রবারই অমরনাথ তীর্থযাত্রী ও পর্যটকদের রাজ্য ছেড়ে চলে যেতে বলা হয়েছে।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন