টপ পোষ্ট

তিন মাইলফলকের সামনে সাকিব

0

 

 

 

 

 

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে তিনটায়। ব্যাটিং সহায়ক উইকেট থাকার সম্ভাবনাই বেশি ওভালে। এই ম্যাচের পাশাপাশি সাকিবের কিছু মাইলফলকেও চোখ থাকবে ভক্ত-সমর্থকদের।  

ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ আছে মাত্র চারজন ক্রিকেটারের। আবদুল রাজ্জাক, জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি ও সনাথ জয়াসুরিয়ার পর পঞ্চম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক গড়তে সাকিবের দরকার মাত্র একটি উইকেট।

কাঙ্ক্ষিত উইকেটটি পেয়ে গেলে বাকি চারজনকেও পেছনে ফেলে দেবেন সাকিব। মাত্র ১৯৭ ম্যাচ খেলেই ৫ হাজার ৬৬৭ রান ও ২৪৯ উইকেটের মালিক হয়ে গেছেন সাকিব। এর আগে যে চারজন ক্রিকেটার এই মাইলফলক ছুঁয়েছেন, তাদের কেউই ২০০ ম্যাচের আগে সেটি ছুঁতে পারেননি।

এরই মধ্যে রশিদ খানকে হটিয়ে ওয়ানডেতে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন। এর আগে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপেও সাকিব খেলেছিলেন এক নম্বর অলরাউন্ডার হিসেবে। ইতিহাসে এর আগে কোনো ক্রিকেটার শীর্ষ অলরাউন্ডার হিসেবে টানা ৩টি বিশ্বকাপ খেলেননি। আজ মাঠে নামলে সাকিবই তাই হবেন র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে ৩টি বিশ্বকাপ খেলা একমাত্র ক্রিকেটার।

তৃতীয় মাইলফলকটি হলো, গত বছর প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সব সংস্করণের ক্রিকেটে ১১ হাজার রানের মালিক হয়েছিলেন তামিম ইকবাল। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এবার সেই মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন সাকিব। সে জন্য সাকিবকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করতে হবে মাত্র ৫ রান। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এখন সাকিবের মোট রান ১০ হাজার ৯৯৫।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন