টপ পোষ্ট

সেই আমজাদ এবার জার্মানির পতাকা বানালেন সাড়ে ৫ কি. মি. লম্বা!

0

চলছে বিশ্বকাপ ফুটবলের দিন গণনা। সে লক্ষ্যে ফুটবল উন্মাদনায় মেতে উঠছে সারা বিশ্ব। পিছিয়ে নেই বাংলাদেশও। ভক্তরা তাদের প্রিয় দলকে সমর্থন জানাতে নিচ্ছেন নানা প্রস্তুতি। বিশেষ করে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকরা ইতোমধ্যে দোকান থেকে প্রিয় দলের পতাকা কিনতে শুরু করেছেন। তবে এর বাইরে আমজাদ হোসেন (৫৫) নামে জার্মান ফুটবল দলের এক অন্ধ ভক্ত তার প্রিয় দলকে সমর্থন জানাতে সাড়ে পাঁচ কিলোমিটার পতাকা তৈরির কাজ শুরু করেছেন।

বাংলাদেশের ফুটবলপ্রেমীরা প্রিয় দলের জন্য কী করতে পারেন তার প্রমাণ আগেও দিয়েছেন বহুবার। অন্যান্যবারের মতো ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও কিন্তু পিছিয়ে নেই ভক্তকুল।

মাগুরা সদর উপজেলার ঘোড়ামারা গ্রামের কৃষক আমজাদ হোসেন জার্মানির ফুটবল দলের ভক্ত। প্রিয় দলকে ভালোবেসে আমজাদ তৈরি করেছেন সাড়ে পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের জার্মানির পতাকা!

জার্মান ভক্ত আমজাদ হোসেন জানন, ছোট বেলা থেকেই তিনি ফুটবলের ভক্ত। আমজাদের বাড়িতে টেলিভিশন না থাকায় বিশ্বকাপ ফুটবল এলেই তিনি খেলা দেখতে ছুটে যেতেন বিভিন্ন স্থানে। জার্মানির খেলা তার খুব পছন্দ বিধায় তিনি জার্মানির সাপোর্ট করছেন।

জার্মানির প্রতি ভালোবাসা সর্ম্পকে আমজাদ জানান, তিনি কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করেন। তারপরেও ফুটবলের প্রতি অকৃত্রিম ভালোবাসা আর জার্মানিকে ভালোবেসে ২০১৪ সালে নিজের ৩০ শতাংশ জমি বিক্রি করে সাড়ে তিন কিলোমিটার পতাকা তৈরি করে বিশ্বরেকর্ড গড়েছিলেন। বিষয়টি তখন খুব আলোচিত হয়েছিল। সেই পতাকাটি তৈরি করতে খরচ হয়েছিল পাঁচ লাখ টাকা।

২০১৪ সালে যখন ব্রাজিলের মাঠে জার্মানি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলো তখন নিজেকে সার্থক মনে করেছিলেন আমজাদ হোসেন। সে বছর পতাকা তৈরির খবরটি মিডিয়ার প্রকাশ হলে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. ফারদাভান ওয়াসির তাকে ঢাকায় ডেকে পাঠান।

আমাজাদ হোসেন ঢাকায় গেলে জার্মানি রাষ্ট্রদূত তাকে স্বাগত জানিয়ে বলেছিলেন, তিনি এ খবরটি তার দেশে জানিয়ে দেবেন।

এ সময় আমজাদ রাষ্ট্রদূতকে তার নিজ জেলা মাগুরাতে যাওয়ার অনুরোধ করেন। পরে সে বছর জুলাই মাসে জার্মান রাষ্ট্রদূত মাগুরায় গিয়ে আমজাদকে একটি সম্মাননা প্রদান করেন এবং তাকে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের ফ্যান ক্লাবের সদস্য করা হয়েছে বলেও সুখবর দেন।

২০১৮ সালের বিশ্বকাপ আয়োজন সম্পর্কে আমজাদ হোসেন জানান, তিনি এবার জার্মানির পতাকাটি আরও দুই কিলোমিটার বৃদ্ধি করেছেন। এখন পতাকাটির দৈর্ঘ্য দাঁড়িয়েছে সাড়ে পাঁচ কিলোমিটার। আগামী ৫ জুন সদর উপজেলার নিশ্চিতিপুর হাইস্কুল মাঠে সাড়ে পাঁচ কিলোমিটারের জার্মান পতাকাটি প্রদর্শন করা হবে। বাড়তি দুই কিলোমিটার পতাকা তৈরি করতে তার খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। জার্মান ২০১৮ সালের বিশ্বকাপ জেতার জন্য তিনি দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

ঘোড়ামারা গ্রামের ফুটবল ভক্ত নাসির হোসেন বলেন, ‘আমজাদ ভাই আমাদের গ্রামের একজন ফুটবলপ্রেমী মানুষ। তিনি নিজের জমি বিক্রি করে পতাকা করেছেন। যেটি আমাদের জেলাসহ সারা দেশে আলোচিত হয়েছে। অনেকে তাকে পাগলও বলেছেন। তবে ফুটবলের প্রতি তার ভালোবাসা আসলে অকৃত্রিম।’

মাগুরার বিশিষ্ট ক্রীড়া সংগঠক বারিক আনজাম বারকি বলেন, ‘মানুষ ফুটবলকে কত ভালোবাসে তার প্রমাণ আমজাদ ভাই। নিজের জমি বিক্রি করে তিনি যে পতাকা তৈরি করেছেন তা বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা দোয়া করি তার কষ্ট ও চেষ্টা সফল হোক।

৫৫ বছর বয়সী আমজাদ হোসেন বলেন, এ বছর পতাকার দৈর্ঘ্য আরও দুই কিলোমিটার বাড়িয়ে সাড়ে ৫ কিলোমিটার করলেও তার ইচ্ছা ২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত জীবিত থাকলে মাগুরা-যশোর সড়কের মাগুরা থেকে সীমাখালী পর্যন্ত ২২ কিলোমিটার জার্মানির পতাকা টানাবেন তিনি।

শেয়ার করুণ

আপনার মন্তব্য দিন