টপ পোষ্ট

সবজি-মুরগির বাজার চড়া, বেড়েছে মাছের দামও

0

সাপ্তাহিক ছুটির দিনে বাজারে বেড়েছে সব ধরনের মুরগির দর। শীতকালীন সবজির অভাব না থাকলেও দাম বেড়েছে। সরবরাহ কম থাকায় মাছের দামও বাড়তি বলে জানিয়েছেন বিক্রেতারা।

রাজধানীর কাওরান বাজার, শীতের সবজির অভাব নেই। বেগুন, লাউ ও সিম ছাড়া বাকি সব সবজীর দর গত সপ্তাহের তুলনায় বেশি।

বাজারে নতুন আলুর ছড়াছড়ি থাকলেও দাম কমছে না। ৭০-৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আলু। পাকা টমেটোর কেজি ৬০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছে, কাঁচা টমেটো ৩০-৫০ টাকা। করলা ৬০-৭০ টাকা, ঢেঁড়স ১০০-১১০ টাকা, বিভিন্ন জাতের বেগুন ৬০ থেকে ৮০ টাকা, মূলা ৪০-৫০ টাকা, পটল ৭০-৮০ টাকা, বরবটি ১০০-১২০ টাকা ও পেঁপে ৩০-৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপির দাম ৩০ থেকে ৫০ টাকা। লাল শাকের আঁটি ২০-৩০ টাকা, লাউ শাক ২০-৩০ টাকা, মূলা শাক ২০-২৫ টাকা, পালং শাক ২০-৩০ টাকা, কলমি শাক ১৫-২০ টাকা আঁটি বিক্রি করতে দেখা গেছে।

হঠাৎ করেই বেড়েছে সব ধরনের মাছের দাম। বাড়তি দাম শুনে ক্রেতার হতাশা। তবে সরবরাহ কম বলেই এ অবস্থা বলে দাবি করেছেন বিক্রেতারা।

পাঙ্গাস বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজি দরে। অনেকটা একই দামে বিক্রি হচ্ছে চাষের কই ও তেলাপিয়া। আকারভেদে রুই-কাতলার দাম হাঁকানো হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা কেজি এবং চিংড়ি ৬০০ থেকে ৮০০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া শোল মাছ প্রতি কেজি ৬০০-৬৫০ টাকা এবং পোয়া মাছ ৩৫০ থেকে ৪০০, পাবদা মাছ ৪০০ থেকে ৪৫০, মলা ৫০০, কাচকি মাছ ৬০০, বাতাসি টেংরা ৯০০, অন্য জাতের টেংরা মাছ ৬০০ থেকে ৭০০, পাঁচ মিশালি মাছ ২২০, রুপচাঁদা ১ হাজার ও বাইম মাছ ১ হাজার থেকে ১ হাজার ২০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

বয়লার, সোনলী ও দেশী মুরগীর দামও বেড়েছে। বিক্রেতারা বলছেন, আড়ৎ থেকেই বাড়তি দামে কিনতে হয়েছে।

ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ২১০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ২০০ টাকা। স্থানভেদে ফার্মের মুরগী কিছুটা কম-বেশি দামে বিক্রি হচ্ছে। এছাড়া সোনালি ও লেয়ার জাতের মুরগির কেজি ১০ থেকে ২০ টাকা বেড়েচ স্থানভেদে ৩০০ থেকে ৩৩০ থেকে ৩০০ টাকা বিক্রি হচ্ছে।

এদিন প্রতি কেজি গরুর মাংস ৭০০ আর খাশির মাংম বিক্রি হচ্ছে ১১০০ টাকায়।

সরবরাহ থাকায় চালের দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.