টপ পোষ্ট

এইচএসসির ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

0

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবারো এগিয়ে রয়েছে মেয়েরা। এবছর সকল শিক্ষাবোর্ডে ছাত্রদের চেয়ে ৩ দশমিক ৮১ শতাংশ ছাত্রী বেশী পাস করেছে এবং ৬ হাজার ১৩৫ জন বেশী ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

আজ রোববার শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণার সময় এই তথ্য জানান।

প্রকাশিত এইচএসসির ফলাফলে দেখা গেছে, ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে মোট পাসের হার ৭৫ দশমিক ৯০ শতাংশ। এরমধ্যে, মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৬১ শতাংশ এবং ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৯১ শতাংশ।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৭ হাজার ৯১৫ জন। এরমধ্যে ছাত্র ছিল ৬ লাখ ৮৯ হাজার ২৩ জন এবং ছাত্রী পরীক্ষায় অংশ নিয়েছিল ৬ লাখ ৬৮ হাজার ৮৯২ জন। অর্থাৎ এবছর মেয়েদের চেয়ে ছেলেরা পরীক্ষায় অংশ নিয়েছিল বেশি। তবে পাসের সংখ্যা ও তুলনামূলক হারে মেয়েরাই রয়েছে এগিয়ে।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর তথ্য অনুযায়ী, গত ২০১০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ছেলেদের তুলনায় মেয়েরা পরীক্ষায় এগিয়ে থাকছে। অন্যদিকে টানা তৃতীয়বারের মতো জিপিএ-৫ অর্জনের দিক দিয়েও মেয়েরা এগিয়ে রয়েছে।

শেয়ার করুণ

Comments are closed.