টপ পোষ্ট

ইসরাইলের অমানবিক হামলা ও হত্যাকাণ্ডের প্রতিবাদে “মানববন্ধন”

0

বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের উদ্যোগে শাহবাগে, জাতীয় জাদুঘরের সামনে ফিলিস্তিনের জনগণ ও সংবেদনশীল স্থাপনার উপর ইসরাইলের বর্বরোচিত, অমানবিক হামলায় অসংখ্য বেসামরিক নিরীহ শিশু ও নাগরিকদের হত্যাকাণ্ডের প্রতিবাদে “মানববন্ধন” করে।

মানবন্ধন কর্মসূচিতে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ। আরো বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি সহ-সভাপতি নাট্যজন ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সহ-সভাপতি অধ্যাপক নিগার চৌধুরী, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের সহ-সভাপতি ফকির সিরাজুল ইসলাম, মিনা মিজানুর রহমান, আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্মসাধারন সম্পাদক আজহারুল হক আজাদ এবং গৌরব’৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীন।

প্রতিবাদী মানববন্ধনে বক্তারা বলেন নিরহ ফিলিস্তিনি জনগণের উপর হামলা, হাসপাতালসহ অন্যান্য সংবেদনশীল স্থাপনায় ইসরাইলের বর্বরোচিত হামলার বিরুদ্ধে বিশ্ব বিবেককে জাগ্রত হতে হবে। অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে, এ ব্যাপারে বিশ্বের মোড়লখ্যত দেশসমূহের জাতিসংঘের মাধ্যমে কার্যকর ভূমিকা রাখতে হবে। আরব বিশ্বকে এক হয়ে এ অন্যায়ের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে আমেরিকা, ফ্রান্স, বৃটেন ও ইউরোপীয় ইউনিয়নসহ সকলদেশকে ন্যায়ের পক্ষে অন্যায়ের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখতে হবে।

বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফিলিস্তিনি জনগণের পক্ষে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানানো হয়। পৃথিবীর সকল যুদ্ধের বিরুদ্ধে ও অন্যায়ের বিরুদ্ধে ঘৃণা জানিয়ে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের শিল্পীরা রবীন্দ্রনাথের বিখ্যাত গান “বরিষ ধরা-মাঝে শান্তির বারি শুষ্ক হৃদয় লয়ে আছে দাঁড়াইয়ে ঊর্ধ্বমুখে নরনারী॥”

এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন দেশের জাতীয় প্রতিনিধিত্বশীল সাংস্কৃতিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ। সাংগঠনিক সম্পাদক আবুল ফারাহ্ পলাশের সঞ্চালনায় আয়োজনে সূচনা বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। এ মানববন্ধন কর্মসূচিতে বিক্ষুব্ধ সংস্কৃতিস্বজন ও বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের বিভিন্ন দলের শিল্পী ও নেতৃবৃন্দ উপস্থিত উপস্থিত থেকে এ বর্বরোচিত হামলার প্রতিবাদ জানান। প্রতিবাদী এ মানববন্ধন কর্মসূচি চলে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত।

শেয়ার করুণ

Comments are closed.