টপ পোষ্ট

নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তি সহজ করার চেষ্টা চলছে

0

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছেন, নারী উদ্যোক্তাদের ব্যাংক ঋণ প্রাপ্তির বিষয়টি আরও সহজ করার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে কেবল পুরুষ নয়, নারীকেও জামানতকারী দেখিয়ে ঋণ নিতে পারবেন নারী উদ্যোক্তারা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলমের নেতৃত্বে এফবিসিসিআই’র একটি প্রতিনিধি দল আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাত করতে গেলে তিনি এ কথা বলেন।

এফবিসিসিআই’র সভাপতি সাক্ষাতকালে বলেন, দেশের অর্থনীতিকে বেগবান করতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। এক্ষেত্রে পুরুষদের পাশাপাশি বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছেন নারী উদ্যোক্তারাও। ব্যবসা পরিচালনা ও সম্প্রসারণের জন্য নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি এখনও ততটা সহজ হয়নি। বিভিন্ন খাতে নারী উদ্যোক্তাদের ঋণ দেয়ার ক্ষেত্রেও ব্যাংকগুলোর উৎসাহ কম দেখা যায়।

মাহবুবুল আলম বলেন, ঋণ পাওয়ার জন্য নারী উদ্যোক্তাকে বাবা, ভাই কিংবা তার স্বামীকে জামানতকারী হিসেবে দেখাতে হয়। কোন নারীকে জামানতকারী হিসেবে দেখালে ব্যাংকগুলো সেটি গ্রহণ করতে চায় না।

এফবিসিসিআই’র সভাপতি এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপে কামনা করেন এবং ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণ সর্বোচ্চ ৫০ লাখ টাকায় উন্নীত করার আহ্বান জানান।

বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে ব্যবসায়ী-বান্ধব গভর্নর হিসেবে অভিহিত করে এফবিসিসিআই সভাপতি করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া সংকটের দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাকে বিবেচনায় নিয়ে সকল খাতের জন্য ঋণ পুনঃতফসিলীকরণের সুবিধা প্রদানের পাশাপাশি বিদেশী বাজারে বাংলাদেশী পণ্যের ‘প্রতিযোগিতা-সক্ষমতা’ ধরে রাখতে সুদের হার বৃদ্ধি না করার অনুরোধ জানান। ব্যবসায়ীদের জন্য নির্ধারিত দামে ডলার ক্রয় করার সুযোগ দেয়ার বিষয়ে তিনি গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি সহজীকরণে বাংলাদেশ ব্যাংক নানাবিধ উদ্যোগ নিয়েছে। বিশেষ করে ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাংকগুলো যেন নারীদেরকেও জামানতকারী হিসেবে গ্রহণ করে এবং ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তি সহজিকরণে ব্যাংকগুলোকে ইতোমধ্যেই প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। আবদুর রউফ তালুকদার বলেন, ‘অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে আমরা ইতিমধ্যে নানাবিধ পদক্ষেপ নিয়েছি। ব্যবসা, বাণিজ্য এবং শিল্প খাতে নারীরা যেন আরও এগিয়ে আসতে পারে সে লক্ষ্যে নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তির বিষয়টি ধাপে-ধাপে আরও সহজ করার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। ইতিমধ্যে যার সুফল ভোগ করছেন অসংখ্য নারী উদ্যোক্তা।’

এফবিসিসিআই’র সহ-সভাপতি খায়রুল হুদা চপল, শমী কায়সার, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, ড. যশোদা জীবন দেবনাথ, মুনির হোসেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, আবু ফারাহ মোঃ নাছের, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক এ সময় উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

শেয়ার করুণ

Comments are closed.