টপ পোষ্ট

এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

0

মোহাম্মদ সিরাজের ঝড় প্রথম ইনিংস এর শুরু থেকে শেষ পর্যন্ত। তাতেই বিশ্রিভাবে ব্যাটিং বিপর্যয়ের শিকার শ্রীলঙ্কা। যার ফলে হার মেনে নিতে হয়েছে স্বাগতিকদের। তাদের দেয়া ৫১ রানের টার্গেট পূরণ করতে ভারতে লেগেছে মাত্র ছয় ওভার এক বল। আর এ পর্যন্ত কোনো উইকেটও খোয়াতে হয়নি চ্যাম্পিয়ন ভারতকে।

সিরাজের ঝড়ে ব্যাট করতে নেমে মাত্র ৫০ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। মাত্র ৫১ রানের টার্গেটে ব্যাট করতে নামে কোহলির দল। এই অল্প রানের টার্গেট তাড়া করতে তাই খুব একটা সময় লাগেনি ভারতের। কোনো ‍উইকেট না খুইয়ে মাত্র ছয় ওভার এক বলেই লক্ষ্যে পৌঁছে যায় কোহলিরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতেছিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। বুদ্ধি করে প্রথমে ব্যাটিং নিয়েছিলেন তিনি। কিন্তু তাতেও কোনো লাভ হলোনা। শুরুতেই ব্যাটিং বিপর্যয়। যা শেষ পর্যন্ত আর সামলে উঠতে পারেনি শ্রীলঙ্কা।

প্রথম ওভারে আঘাত হানেন ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ। ইনিংসের তৃতীয় বলে তাকে ড্রাইভ করতে গিয়ে উইকেটরক্ষককে ক্যাচ দেন কুশল পেরেরা।

ইনিংসের চতুর্থ ওভারে সিরাজ-ঝড়। নিজের প্রথম ওভার মেইডেন দিয়ে শুরু করেছিলেন সিরাজ। পরের ওভারে এসেই তিনি দেখিয়েছেন ভয়ংকর রূপ। একে একে সাজঘরে ফিরিয়েছেন লঙ্কান ৪ ব্যাটারকে।

ওভারের প্রথম বলে পাথুম নিশাঙ্কাকে (৪ বলে ২) রবীন্দ্র জাদেজার ক্যাচ বানান সিরাজ। তৃতীয় বলে তিনি এলবিডব্লিউ করেন সাদিরা সামারাবিক্রমাকে (০)। পরের বলে চারিথ আসালাঙ্কাকে (০) কভারে ক্যাচ দিতে বাধ্য করেন।

এদিকে উইকেটরক্ষককে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ধনঞ্জয়া (২ বলে ৪)। ওই ওভারে ৪ উইকেট নেন সিরাজ।

নিজের পরের ওভারে (লঙ্কান ইনিংসের ষষ্ঠ) চতুর্থ বলে আরও এক শিকার সিরাজের। উড়িয়ে দিলেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকার অফস্টাম্প। সিরাজ ৪ রানেই পূরণ করে নেন ফাইফার।

শেষ পর্যন্ত ভারতের বোলিং লাইনআপের কাছে নতি শিকার করতে হয় লঙ্কানদের, মাত্র ৫০ রানে। আর এর ফলও ভুগতে হয় তাদের। নিমেষেই টার্গেট পূরণ করে জয় ছিনিয়ে নেয় ভারত।

শেয়ার করুণ

Comments are closed.