টপ পোষ্ট

দিল্লি পৌঁছালেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন

0

জি২০ সম্মেলনে অংশ নিতে ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে তিনি দিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে অবতরণ করেন।

বিমান বন্দরে বাইডেনকে অভ্যর্থনা জানান ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং।

আজ (শুক্রবার) সন্ধ্যাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসবেন বাইডেন। বৈঠকে তারা জি২০ শীর্ষ সম্মেলনের পাশাপাশি দ্বিপক্ষীয় আলোচনা করবেন। দুই নেতা শক্তি, বাণিজ্য, উচ্চ প্রযুক্তি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে চলমান দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করবেন বলে আশা করা হচ্ছে। তারা উদার ভিসানীতির বিষয়েও আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের উদ্দেশে যাত্রা করেছিলেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

bIDEBNবাইডেনকে বহনকারী বিমান

শীর্ষ সম্মেলনে উপস্থিতদের মধ্যে রয়েছেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা। সকলেই তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

শুক্রবার আগত নেতাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন, যুক্তরাজ্যের সুনাক, জাপানের কিশিদা, বাংলাদেশের শেখ হাসিনা, ইতালির জর্জিয়া মেলোনি, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং, অস্ট্রেলিয়ার আলবানিজ ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।

শেয়ার করুণ

Comments are closed.