টপ পোষ্ট

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে রপ্তানি আয় বেড়েছে ৯.১২ শতাংশ

0

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) বাংলাদেশ ৯৩৭ কোটি ৬১ লাখ মার্কিন ডলারের সমমূল্যের পণ্য বিদেশে রপ্তানি করেছে যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৯.১২ শতাংশ বেশি।

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এই হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। ইপিবির তথ্য অনুযায়ী, জুলাই-আগস্ট সময়ে যে রপ্তানি আয় পাওয়া গেছে, তা ২ মাসের কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় বেশি। এ সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৯৩৫ কোটি ডলার।

বরাবরের মতো আলোচ্য সময়েও সবচেয়ে বেশি রপ্তানি আয় এসেছে তৈরি পোশাক থেকে। এ সময়ে পোশাক রপ্তানি হয়েছে ৭৯৯ কোটি ৮৫ লাখ ডলারের, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ১২.৪৬ শতাংশ বেশি। চলতি বছরের প্রথম ২ মাসে পোশাক রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এ সময়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৭৮৮ কোটি ৩৮ লাখ ডলার।

জুলাই আগস্ট সময়ে নীট পোশাক পণ্য রপ্তানি হয়েছে ৪৫৮ কোটি ২২ লাখ ডলারের, যা গতবছরের একই সময়ের তুলনায় ১৭.০২ শতাংশ বেশি। অন্যদিকে ওভেন পোশাক রপ্তানি দাঁড়িয়েছে ৩৬১ কোটি ৬৩ লাখ ডলার, যা এর আগের বছরের প্রথম ২ মাসের তুলনায় ৬.৮৬ শতাংশ বেশি।

আলোচ্য সময়ে প্রধান প্রধান রপ্তানি পণ্যের মধ্যে প্লাস্টিক পণ্যের রপ্তানি আয় বাড়লেও অন্যান্য পণ্য যেমন কৃষিজাতপণ্য ও মাছ, পাট ও পাটজাত পণ্য, চামড়াজাত পণ্য এবং হোম টেক্সটাইল পণ্যের রপ্তানি আয় গতবছরের তুলনায় পিছিয়ে আছে। এ সময়ে ৩ কোটি ৫১ লাখ ডলারের প্লাস্টিক পণ্য, ১৭ কোটি ৪৪ লাখ ডলারের কৃষিজাত পণ্য, ৬ কোটি ১০ লাখ ডলারের হিমায়িত মাছ, ১৪ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য এবং ১২ কোটি ৫১ লাখ ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে।

এদিকে, চলতি বছরের দ্বিতীয় মাস আগস্টে রপ্তানি আয় দাঁড়িয়েছে ৪৭৮ কোটি ২১ লাখ ডলার, যা এর আগের বছরের একই মাসের তুলনায় ৩.৮০ শতাংশ বেশি।

সূত্র: বাসস

শেয়ার করুণ

Comments are closed.