টপ পোষ্ট

সত্যজিতের ‘নায়ক’ অবলম্বনে নতুন ছবিতে দেব?

0

১৯৬৬ সালে মুক্তি পায় সত্যজিৎ রায় পরিচালিত বৈগ্রহিক ছবি ‘নায়ক’। ছবির মুখ্য চরিত্রে ছিলেন উত্তমকুমার এবং শর্মিলা ঠাকুর।

চলতি বছরে দেব অভিনীত তিনটি ছবি মুক্তি পাওয়ার কথা। আগামী মাসে মুক্তি পাবে ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’। পুজায় মুক্তি পাবে ‘বাঘাযতীন’। বড়দিনে মুক্তি পাবে ‘প্রধান’। পাশাপাশি সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত একটি ছবিতেও যে তিনি থাকছেন, সম্প্রতি সে কথা ঘোষণা করেছেন এই টালি সুপারস্টার। তবে এরই মধ্যে ইন্ডাস্ট্রির অন্দরে অন্য খবর ঘুরছে। শোনা যাচ্ছে, নতুন একটি ছবির পরিকল্পনা শুরু করেছেন দেব। তার থেকেও বড় খবর, এই ছবির সঙ্গে নাকি সত্যজিৎ রায় জড়িয়ে রয়েছেন। কী ভাবে?

টালিপাড়া সূত্রে জানা গিয়েছে, সত্যজিৎ রায় পরিচালিত এবং উত্তমকুমার অভিনীত বৈগ্রহিক ছবি ‘নায়ক’ অবলম্বনে একটি ছবির পরিকল্পনা করছেন দেব। ছবিতে মুখ্য চরিত্রেও তিনিই থাকছেন। শোনা যাচ্ছে, রামকমল মুখোপাধ্যায় এই ছবিটি পরিচালনা করবেন। ছবিটি কি ‘রিমেক’? সে ক্ষেত্রে তো রায় পরিবারের থেকে স্বত্ব নেওয়ার বিষয়টিও গুরুত্বপূর্ণ। টালিগঞ্জের একটি সূত্রের দাবি, তথাকথিত রিমেক ছবি হবে না এটি। ‘নায়ক’ ছবিটির প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবেই এই ছবির পরিকল্পনা করা হয়েছে। সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়ের সঙ্গে নাকি এই ছবির বিষয়ভাবনা নিয়ে দেবের একপ্রস্ত কথাও হয়েছে।KSRM
১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘নায়ক’-কে অনেকেই সত্যজিৎ রায়ের সেরা ছবির তালিকায় রাখেন। এর আগে ২০১০ সালে ‘অটোগ্রাফ’ ছবিটির মাধ্যমে সত্যজিৎ রায় এবং ‘নায়ক’-কে শ্রদ্ধা জানিয়েছিলেন সৃজিত মুখোপাধ্যায়। ছবিতে অরুণ চট্টোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেন প্রসেনজিৎ। উল্লেখ্য, টালিপাড়ায় সেটিই ছিল সৃজিত পরিচালিত প্রথম ছবি। আগামী দিনে দেবও ‘নায়ক’ অবলম্বনে নতুন কোনও চমক হাজির করবেন কি না দেখা যাক।

সূত্র: আনন্দবাজার

শেয়ার করুণ

Comments are closed.