টপ পোষ্ট

জুলাইয়ে সুইডেনের নেটোতে যোগদানের আশায় গুড়ে বালি

0

জুলাইয়ে পশ্চিমা প্রতিরক্ষা জোটের বৈঠকের আগে, আঙ্কারার উপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপকে প্রত্যাখ্যান করে, সুইডেনের নেটো সদস্যপদ লাভের অনুমোদনের সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ান।

পশ্চিমা কর্মকর্তারা আশা করেছিলেন, গত মাসে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পুনঃনির্বাচনে জয়লাভের পর, এরদোয়ান এই গুরুত্বপূর্ণ কূটনৈতিক ইস্যুতে তার অবস্থান হয়ত নরম করবেন।

কিন্তু তুর্কি ও সুইডিশ কর্মকর্তারা আঙ্কারায় নতুন দফা আলোচনায় আবদ্ধ থাকলেও, এরদোয়ান তার অফিস থেকে প্রকাশিত মন্তব্যে কোনো বড় পরিবর্তনের ইঙ্গিত দেননি।KSRM

এরদোয়ানকে উদ্ধৃত করে বলা হয়েছে, “সুইডেনের প্রত্যাশা আছে। এর মানে এই নয় যে, আমরা সেগুলি মেনে চলব।”

“এই প্রত্যাশাগুলি আমরা যাতে পূরণ করতে পারি সে জন্য, প্রথমে সুইডেনকে অবশ্যই তার দায়িত্ব পালন করতে হবে।”

সুইডেন এবং তার নর্ডিক প্রতিবেশী ফিনল্যান্ড কয়েক দশক ধরে সামরিক জোট থেকে বাইরে থাকার নীতির অবসান ঘটিয়েছে এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় আমেরিকার নেতৃত্বাধীন প্রতিরক্ষা ব্লকে যোগদানের জন্য আবেদন করেছে।

তুরস্ক এবং আরেক নেটো সদস্য দেশ হাঙ্গেরি – উভয়ই রাশিয়ার সাথে আরও সহনশীল হবার জন্য চাপ দিচ্ছে।এই বছর নেটোর সদস্যপদ অনুমোদনকারী সর্বশেষ দেশ ছিল ফিনল্যান্ড৷ কিন্তু উভয় দেশের পার্লামেন্ট এখনো সুইডেনের যোগদানের ব্যাপারে অনুমোদন দেয়নি।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই প্রতিরক্ষা জোটে নতুন কোনও দেশের অন্তর্ভুক্তির ক্ষেত্রে সদস্যভুক্ত সবগুলি দেশের সর্বসম্মত সমর্থন প্রয়োজন।

দুই দশকের শাসন আমলকে ২০২৮ সাল পর্যন্ত সম্প্রসারিত করার একদিন পর, টেলিফোনে শুভেচ্ছা বিনিময় কালে তুর্কি নেতা এরদোগানকে সুইডেনের অন্তর্ভুক্তি সম্পর্কে চাপ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আঙ্কারা একটি বড় প্রতিরক্ষা প্যাকেজের যুক্তরাষ্ট্র কংগ্রেসের অনুমোদন পাবে বলে আশা করছে, যাতে করে তুরস্কের ফাইটার জেটের পুরোনো বহরকে উল্লেখযোগ্যভাবে আধুনিকীকরণ করতে পারে দেশটি।

বাইডেন এই প্রথমবারের মতো সুইডেনের নেটো-তে যোগদানের সাথে এফ-১৬ ফাইটার বিক্রিকে সরাসরি যুক্ত করেছেন।

এছাড়া, নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ আগামী জুলাইয়ে লিথুয়ানিয়ায় জোটের শীর্ষ সম্মেলনের আগে, সুইডেনের নেটো-তে যোগদানের বিষয়ে ইস্তাম্বুলে ব্যক্তিগতভাবে এরদোয়ানের সাথে আলোচনা করেন।

বৈঠকের পর এরদোয়ান উল্লেখ করেছেন, স্টলটেনবার্গের সফর এমন এক সময়ে হলো যখন আঙ্কারা কর্তৃক সন্ত্রাসী সংগঠন হিসাবে অভিহিত একটি কুর্দি গোষ্ঠীর সমর্থকরা স্টকহোমে একটি প্রতিবাদ বিক্ষোভ করছিল।

তুরস্ক সুইডেনকে এই ধরনের সমাবেশ বন্ধ করার জন্য চাপ দিচ্ছে।

সুইডিশ পুলিশ গত বছরে স্টকহোমে এরদোয়ান-বিরোধী এবং নেটো-বিরোধী ধারাবাহিক ওই বিক্ষোভের অনুমতি দেওয়ার সময় স্বাধীন মতপ্রকাশ এবং সমাবেশের অধিকারের কথা উল্লেখ করেছিল।

তবে, সুইডেন ইতোমধ্যে তার সন্ত্রাসবিরোধী আইন আরও কঠোর করেছে এবং তুরস্কের উদ্বেগ মেটানোর লক্ষ্যে অন্যান্য ব্যবস্থা গ্রহণ করেছে।

নির্বাচনী প্রচার বিরতি থেকে ফিরে আবারও তুরস্কের পার্লামেন্টের অধিবেশন বসছে এবং আগামী ১১ জুলাই থেকে দুই দিনের ভিলনিয়াস শীর্ষ সম্মেলন শুরু হওয়া পর্যন্ত অধিবেশন চলবে।

অন্যদিকে, হাঙ্গেরির সংসদ তার বর্তমান অধিবেশনের মেয়াদ বাড়িয়েছে। বৃহস্পতিবার চলতি অধিবেশন শেষ হওয়ার কথা ছিল, কিন্তু বর্ধিত অধিবেশন চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত।

সূত্র: ভয়েস অব আমেরিকা

শেয়ার করুণ

Comments are closed.