টপ পোষ্ট

সকালের নাশতায় রাখুন ‘ফল ও বাদামের দুধ’

0

সকালের নাস্তা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি সারাদিন আমাদেরকে প্রাণবন্ত ও সুস্থ রাখতে সাহায্য করে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে সকালের নাস্তা বেশি পরিমাণে ক্যালরি পোড়াতে সাহায্য করে এবং সারাদিন ধরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে। সকালে স্বাস্থ্যকর এবং ভারী নাস্তা খেলে মস্তিষ্ক পুরোদিনের জন্য তৈরি হয়ে যায় এবং সারাদিন শক্তি পাওয়া যায়। কিন্তু সব ভারী খাবারই স্বাস্থ্যকর নয়। এ ক্ষেত্রে এমন কিছু খাবার গ্রহণ করতে হবে যা পুষ্টিকর এবং সুখাদ্য। যা ভালো রাখবে দেহ, দেহের ভেতরের যন্ত্রগুলোকে। বিশেষ করে হৃদযন্ত্র ও পাকস্থলীকে সুস্থ রাখবে এমন খাবারই নির্বাচন করতে হবে।

এজন্য আমাদের জানতে হবে সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া উচিত। আজ আমরা নাস্তায় রাখার মত একটি রেসিপি সম্পর্কে জানবো। আজকের রেসিপি- ‘ফল ও বাদামের দুধ”।
যা লাগবে:
আপেল ১টি, কাজুবাদাম/যে-কোনো বাদাম ৫টি, পাকা কলা ১টি, কিশমিশ ১০টি, পছন্দমতো অন্য যে-কোনো ফল ১টি, কাজুবাদামের দুধ ১-২ কাপ, বেদানা/ ডালিম ১/২ কাপ।

যেভাবে তৈরি করবেন:
ফলগুলো খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। একটি বড় বাটির মধ্যে সবগুলো ফল, বাদাম ও কিশমিশ মিশিয়ে নিন। এরপর তার মধ্যে এক কাপ কাজুবাদামের দুধ ঢেলে দিন।

(বাদামের দুধ বানাতে দুই ঘণ্টা আগে এক কাপ কাজুবাদাম পানিতে ভিজিয়ে রাখুন। এরপর বেটে নিন অথবা ব্লেন্ড করে নিন। ৩-৪ কাপ পানি মেশান)

[বি. দ্র. হৃদরোগীরা বাদামের পরিবর্তে সয়াদুধ ব্যবহার করবেন]
সূত্র: বই- এনজিওপ্লাস্টি ও বাইপাস সার্জারি ছাড়াই হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ

শেয়ার করুণ

Comments are closed.