টপ পোষ্ট

আল কায়েদার মতাদর্শে ঘরছাড়া ৬ জন গ্রেপ্তার

0

আন্তর্জাতিক জঙ্গী সংগঠন আল কায়েদার মতাদর্শে ঘরছাড়া ৬ জন হিজরতকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার রাতে পুলিশের কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগের বিশেষ অভিযানে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও টেকনাফ থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

সোমবার সকালে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান।

গ্রেফতারকৃতরা হলেন সৌদি ফেরত দলনেতা আব্দুর রব (২৮), সাকিব (২৩), শামীম হোসেন (১৮), নাদিম শেখ (১৯), আবছার (২০) ও সাইদ উদ্দিন (১৮)।

জানানো হয়, দেশে শরীয়া ভিত্তিক রাষ্ট্র গঠন ও ইসলামী শাসন কায়েম করার জন্য গ্রেপ্তারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন ভিত্তিক অ্যাপসে দেশ ও বিদেশে যোগাযোগের মাধ্যমে দল গঠন করে।

পরে স্থানীয় সহযোগীদের নিয়ে প্রশিক্ষণ গ্রহণ করে দেশে জঙ্গীবাদ কার্যক্রম চালানোর জন্য টেকনাফে অবস্থান করে।

আসাদুজ্জামান বলেন, ‘আল-কায়েদার সঙ্গে তাদের কোনও যোগাযোগ নেই। গ্রেফতার জঙ্গিরা আল-কায়েদার মতাদর্শ অনুসরণ করে। অনলাইনে বিভিন্ন ভিডিও কনটেন্ট দেখে তারা মতাদর্শে উদ্বুদ্ধ হয়েছে বলে আমরা জানতে পেরেছি।’

তিনি আরও বলেন, ‘এখনও তারা সাংগঠনিক কাঠামো দাঁড় করাতে পারেনি। এটা ছিল তাদের প্রথম প্রচেষ্টা। তারা নিজেদের মধ্যে সশস্ত্র জিহাদের আলোচনা করে, এভাবে হিজরত করছিল। এদের প্রথমেই তেমন সদস্য সংখ্যা থাকে না, এরা আস্তে আস্তে সদস্য সংখ্যা বাড়ায়। পরে পাহাড়ি এলাকায় অবস্থান নেওয়ার পরিকল্পনা করে।’

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রাজধানীর যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

তিনি বলেন, ‘তাদের রিমান্ডে এনে এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হবে।’

শেয়ার করুণ

Comments are closed.