টপ পোষ্ট

অবসরের ঘোষণা বেনজেমার

0

চোটের কারণে বিশ্বকাপে খেলতে পারেননি করিম বেনজেমা। তা সত্ত্বেও ফাইনালে খেলে তার দেশ, তবে আর্জেন্টিনার কাছে হেরে যায় ফ্রান্স। আর বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে ফেললেন তিনি।

আর কোনোদিন দেশের হয়ে খেলতে দেখা যাবে না তাকে। বিশ্বকাপ শুরুর আগে এবং মাঝে একাধিকবার বিতর্কে জড়িয়েছেন তিনি। শেষমেশ দেশ ট্রফি জিততে না পারায় দুঃখে অবসর নিয়ে ফেললেন বেনজেমা।

সোমবার (১৯ ডিসেম্বর) সামাজিক মাধ্যমে একটি পোস্টের সাহায্যে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন বেনজেমা।

তিনি লেখেন, “আমি চেষ্টা করেছিলাম নিজের সেরাটা দেওয়ার। যা ভুল করেছি, তার জন্যেই আজ আমি এখানে। আমি তার জন্যে গর্বিত। আমার গল্প লেখা শেষ।”

গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন বেনজেমা। দুর্দান্ত ছন্দে ছিলেন। বিশ্বকাপে আসার আগেই বালন ডি’অর জেতেন। ফ্রান্সের বিশ্বকাপ দলেও তাকে রেখেছিলেন দেশম। দলের সঙ্গে দোহাতেও এসেছিলেন বেনজেমা। কিন্তু অনুশীলনে চোট পেয়ে ছিটকে যান বিশ্বকাপ থেকে। তার পরিবর্তে অবশ্য অন্য কোনো ফুটবলারকে দলে টানেননি দেশম।

বিশ্বকাপের ফাইনালে তাকে হাজির থাকার অনুরোধ করেছিলেন খোদ দেশের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁন। কিন্তু কোনো অনুরোধেই কর্ণপাত করেননি বেনজেমা। ঘনিষ্ঠ মহলে তিনি দাবি করেছিলেন, অনুশীলনে পাওয়া চোট এমন কিছু গুরুতর ছিলো না। বড়জোর দু’-তিনটি ম্যাচে খেলতে পারতেন না। কিন্তু দেশমই তাকে বার বার অনুরোধ করেন দেশে ফিরে যাওয়ার জন্য।

পরে স্পেনে ফিরে দ্রুত সুস্থ হয়ে রিয়াল মাদ্রিদের অনুশীলন ম্যাচও খেলতে দেখা যায় তাকে। তা সত্ত্বেও বেনজেমাকে জাতীয় দলে ডাকেননি দেশম। সেই রাগেই ফাইনাল খেলতে কাতারে যাননি বেনজেমা।

বিশ্বকাপ ফাইনালের আগে হঠাৎই উত্তেজনা তৈরি হয় তাকে নিয়ে। শোনা যায়, তিনি ফিট হয়ে উঠেছেন। ফলে ফাইনালে খেলতে পারবেন। ম্যাচের আগে বার বার ফ্রান্সের কোচকে এই প্রশ্ন করা হয়। তিনি এক সময় বিরক্ত হয়ে পড়েন। জানান, বেনজেমাকে ফাইনালে নামানোর কথা একেবারেই ভাবছেন না তিনি।

বিশ্বকাপ শুরু হওয়ার দিন কয়েক আগে অনুশীলনে বেনজেমার বাঁ-পায়ে সমস্যা দেখা দেয়। চোট পরীক্ষা করে চিকিৎসকরা রায় দিয়েছিলেন, তিন সপ্তাহ লাগবে উরুর চোট ঠিক হতে। কিন্তু বেনজেমা নাকি দ্রুত সুস্থ হচ্ছিলেন। বেনজেমার প্রত্যাবর্তনের খবর প্রচারমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ফরাসি তারকা গণমাধ্যমে নিজের ‘এক্সারসাইজ বাইক’-এ বসে থাকার একটি ছবি তুলে দিয়েছিলেন। যার ফলে জল্পনা আরও বেড়ে যায়।

তবে বেনজেমা-জল্পনা আমলে নিতে চাননি দিদিয়ের দেশম। তিউনিশিয়া ম্যাচের আগে বেনজেমা প্রসঙ্গে ফরাসি কোচ বলেন, ‘‘এই মুহূর্তে এ সব নিয়ে আমি ভাবছি না। ট্রেনিং শিবির ছেড়ে চলে যাওয়ার পরে আমার সঙ্গে বেনজেমার কথা হয়েছিলো। আপনারা যদি এই নিয়ে তর্ক-বিতর্ক করতে চান, করতে পারেন। আমি এই নিয়ে কিছু ভাবছি না।’’

ফ্রান্সের জার্সিতে ৯৭ ম্যাচে ৩৭ গোল করেছেন বেনজেমা। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বেও ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে দুটি ভিন্ন কারণে খেলতে পারেননি। প্রথমটি বিতর্কিত কর্মকাণ্ডে জড়ানোর অভিযোগে এবং পরেরটি ইনজুরির কারণে।

অথচ মাসখানেক আগেই ব্যালন ডি’অর জিতেছেন তিনি। রিয়াল মাদ্রিদের জার্সিতে জিতেছেন লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা। কিন্তু আসর শুরুর ঠিক আগে ইনজুরি কেড়ে নেয় তার বিশ্বকাপ স্বপ্ন।

শেয়ার করুণ

Comments are closed.