টপ পোষ্ট

এ বছর গুগলে বলিউডের কোন ১০ সিনেমা সার্চ হয়েছে সবচেয়ে বেশি?

0

বলিউড বক্স অফিসে অতিমারি পরবর্তী পরিস্থিতির প্রভাব জ্বলজ্বল করেছে ২০২২ সালে। ওটিটিকে টেক্কা দিয়েছে ‘গঙ্গুবাঈ’, ‘আরআরআর’-এর মতো ছবি। তাদের মধ্যে গুগলে সবচেয়ে বেশি খোঁজা হল কোন কোন ছবি?

গুগল প্রকাশিত তালিকা অনুযায়ী এ বছর সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে রণবীর কাপুর, আলিয়া ভাটের জুটিতে প্রথম ছবি ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান— শিবা’। বক্স অফিসেও এই ছবি ভাল ব্যবসা করেছে।

তালিকায় দুই নম্বরে আর বলিউড নয়, রয়েছে একটি সুপারহিট দক্ষিণী ছবি। যার নাম ‘কেজিএফ ২’। প্রথম পর্বের মতো যশ অভিনীত এই ছবির দ্বিতীয় পর্বও সুপারহিট। ছবিটি নিয়ে জোর চর্চা চলেছিল দর্শকমহলে, গুগলের তালিকাতেও তার প্রতিফলন ঘটেছে।

তৃতীয় আবার বলিউড। এটি সম্ভবত ২০২২ সালের সবচেয়ে আলোচিত হিন্দি ছবি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স‌’ নিয়ে পদে পদে দানা বেঁধেছে বিতর্ক। রাজনীতি, ধর্ম এবং সর্বোপরি গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ইজরায়েলি পরিচালকের মন্তব্য, বছর শেষেও চর্চায় রেখেছে অনুপম খেরদের ছবিটিকে।

গুগল সার্চের তালিকায় চতুর্থ ‘আরআরআর’। এসএস রাজামৌলি পরিচালিত এই ছবি বক্স অফিসে বিপুল ব্যবসা করেছে। দেশের বাইরেও এই ছবির প্রভূত লক্ষ্মীলাভ হয়েছে। আলিয়া ভাটের দক্ষিণী ছবিতে অভিষেক এই ছবির হাত ধরেই।

তালিকায় পাঁচ নম্বরে ‘কান্তারা’। কন্নড় এই ছবি মুক্তির সময় খুব বেশি প্রচার না পেলেও, যত সময় এগিয়েছে, তত তা জায়গা করে নিয়েছে দর্শকের মনে। পরিচালক-অভিনেতা ঋষভ শেট্টিকে নিয়েও চর্চার শেষ নেই।

এর পর গুগলের তালিকায় রয়েছে গত বছর মুক্তি পাওয়া একটি ছবির নাম। ‘পুষ্পা: দ্য রাইজ়’ ছবিটি ২০২১ সালের ডিসেম্বরে মুক্তি পায়। তার পর বক্স অফিসে ছিল রেকর্ড ভাঙার পালা। ছবির গান, অভিনয়, অভিনেতা— সব মিলিয়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছিল অল্লু অর্জুনের ছবি।

সাত নম্বরে স্থান পেয়েছে ‘বিক্রম’। তামিল চলচ্চিত্র জগতে ২০২২ সালের অন্যতম জনপ্রিয় কমল হাসান, বিজয় সেতুপতী অভিনীত এই ছবি।

‘লাল সিংহ চাড্ডা’ ছবিটির হাত ধরে দীর্ঘ দিন পর পর্দায় ফিরেছেন আমির খান। বক্স অফিসে এই ছবি তেমন ব্যবসা করতে না পারলেও চর্চার দিক থেকে কোনও অংশে পিছিয়ে নেই। গুগলের তালিকায় আট নম্বরে জায়গা করে নিয়েছে ছবিটি।

‘‘দৃশ্যম ২’ ছবিটিও রয়েছে প্রথম দশের মধ্যে। ‘ব্রহ্মাস্ত্র’-এর পর হিন্দি ছবিগুলির মধ্যে অজয় দেবগণ অভিনীত ‘দৃশ্যম ২’ নিয়েই সম্ভবত সবচেয়ে বেশি চর্চা হয়েছিল।

গুগলের তালিকায় একেবারে শেষে রয়েছে হলিউডের একটি ছবি। শুধু বলিউড কিংবা দক্ষিণী ছবি নয়, গুগলে হলিউডকেও খুঁজেছেন দর্শকরা। ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’ রয়েছে দশম স্থানে।

গুগল থেকে প্রকাশিত এই তালিকা ভারত-নির্ভর। ভারতে বসে দর্শকরা সারা বছর যা সার্চ করেছেন, সেই অনুযায়ী তৈরি হয়েছে তালিকা।

বছরভর বক্স অফিসে ছিল দক্ষিণী ছবির রমরমা। গুগল সার্চের তালিকাতেও সেই ট্রেন্ড অব্যাহত। প্রথম দশের মধ্যে দক্ষিণ ভারতে তৈরি ছবি জায়গা করে নিয়েছে পাঁচটিতে।

শেয়ার করুণ

Comments are closed.