টপ পোষ্ট

বিশ্বকাপ দলে সৌম্য-শরিফুল

0

শেষ মুহূর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জোড়া পরিবর্তন আনলো বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। গত মাসে ঘোষিত দল থেকে বাদ পড়লেন সাব্বির রহমান ও মোহাম্মদ সাইফ উদ্দিন। তাদের জায়গায় রিজার্ভ থেকে মূল দলে ঢুকে গেলেন সৌম্য সরকার ও শরিফুল ইসলাম।

শুক্রবার (১৪ অক্টোবর) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই পরিবর্তন আনার কথা জানায় বিসিবি। এতে বলা হয়, নিউজিল্যান্ড থেকেই দেশে ফিরবেন দল থেকে বাদ পড়া সাব্বির ও সাইফ।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই দল থেকে বাদ পড়েন সৌম্য। ফেরেন নিউজিল্যান্ডে সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজ দিয়ে। এই সিরিজের দুই ম্যাচে একাদশে সুযোগ পেয়ে ২১ বল খেলে ২৭ রান করেন এ বাঁহাতি টপ অর্ডার ব্যাটার। এছাড়া বল হাতে এক ওভার করে নেন একটি উইকেট।

সৌম্যকে জায়গা করে দিতে গিয়ে বাদ পড়া সাব্বির দলে ফিরেছিলেন এশিয়া কাপ দিয়েই। প্রায় তিন বছর পর দলে ফিরেও সুযোগ কাজে লাগাতে পারেননি মারকুটে খ্যাত এই ব্যাটার। উদ্বোধনী জুটির সমস্যা সমাধানে মেকশিফট ওপেনার হিসেবে খেলানো হয় সাব্বিরকে। সেখানে চার ম্যাচে মাত্র ৮৬.১১ স্ট্রাইকরেটে ৩১ রান করেন ডানহাতি এই ক্রিকেটার।

এদিকে, চোটের কারণে এশিয়া কাপ খেলা হয়নি শরিফুলের। আমিরাত সফর দিয়ে ফেরার পর খেলা চার টি-টোয়েন্টিতে ৮.৪৫ ইকোনমি ও ২৬.২০ গড়ে পাঁচ উইকেট নেন এই বাঁহাতি পেসার। দুবাইয়ে আরব আমিরাতের বিপক্ষে নিয়েছিলেন ২১ রানে ৩ উইকেট, যা তার ক্যারিয়ার সেরা।

অন্যদিকে এশিয়া কাপ দিয়ে দলে ফেরা পেস বোলিং অলরাউন্ডার সাইফউদ্দিন পাঁচ ম্যাচ খেলে ওভার প্রতি ১০.৮৭ রান খরচ করে নিতে পারেন মাত্র ৩টি উইকেট। এই পাঁচ ম্যাচের তিন ইনিংসে ব্যাটিংয়ে নেমে ছয় বল খেলে করেন ৪ রান। ফিল্ডিংয়েও খুব একটা তৎপর দেখা যায়নি তাকে। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের সর্বশেষ ম্যাচে মোহাম্মদ রিজওয়ানের ক্যাচ ছাড়ার পাশাপাশি করেন সবচেয়ে খরুচে বোলিং।

এদিকে, বিশ্বকাপ দলে ফিরলেও অস্ট্রেলিয়ার মাটিতে এর আগে কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়নি সৌম্যের। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে চার ম্যাচ খেলে ৩০.৫০ গড় ও ৯০.৩৭ স্ট্রাইকরেটে করেন ১২২ রান। এর আগে ২০১২ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৬ ম্যাচে করেছিলেন ১০৭ রান।

বাঁহাতি এই ব্যাটিং অলরাউন্ডারের ওয়ানডে অভিজ্ঞতা থাকলেও অস্ট্রেলিয়ার মাটিতে কোনো ধরনের ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই বাঁহাতি পেসার শরিফুলের।

আগামী সোমবার (১৭ অক্টোবর) আফগানিস্তান ও একদিন পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। পরে ২৪ অক্টোবর সুপার টুয়েলভের ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ অভিযান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসাইন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসাইন, নুরুল হাসান সোহান (সহ-অধিনায়ক), নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, ইয়াসির আলি চৌধুরি, শরিফুল ইসলাম, ইবাদত হোসাইন, নাজমুল হোসাইন শান্ত, হাসান মাহমুদ।

শেয়ার করুণ

Comments are closed.