টপ পোষ্ট

গ্যাসের সমস্যায় তিন টোটকা

0

গ্যাসের বা অম্বলের সমস্যা নেই এমন মানুষ খুব কমই আছে। ভাজাপোড়া খাবারের কথা বাদই দিলাম, সাধারণ খাবারেও দেখা দেয় গ্যাসের সমস্যা। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছু টোটকার সাহায্য নিতে পারেন। এগুলো মেনে চললে উপকার পাবেন।

গলা জ্বলা, বুকে অস্বস্তি? ভয়ে কিছুই খাচ্ছেন না? হঠাৎ এমন গ্যাস বা অম্বলের সমস্যা হলে ঘরের কয়েকটি জিনিস কাজে লাগাতে পারেন।

চলুন দেখেনি সেসব টোটকা-
গ্যাস বা অম্বল হয়ে পেট-বুক জ্বালা করলে সঙ্গে সঙ্গে আরাম দিতে পারে আধ কাপ ঠান্ডা দুধ। দুধে এমন কিছু জিনিস থাকে যা অ্যাসিডের সঙ্গে লড়তে সক্ষম। শরীরে অ্যাসিডের মাত্রা কমায়। ফলে অল্প সময়ে শরীরের ভিতরের জ্বালা ভাব কমে।

আদা নিয়ে বিশেষ মাথা ঘামান না কেউ। মনে হয় ওইটুকু জিনিস আর কতই বা কাজে লাবে। কিন্তু এ ধারণা একেবারে ভুল। আদায় রয়েছে নানা ধরনের উপাদান। এ সবই হজমশক্তি বাড়ায়। গ্যাস হলে মুখে কয়েক কুচি আদা রাখলে সঙ্গে সঙ্গে তা গা গোলানো বা বমি ভাব দূর করতে পারে।

অ্যাসিডের সঙ্গে লড়তে সক্ষম চুইং গাম। কারণ মুখে চুইং গাম রাখলে বেশি লালা তৈরি হয়। যা অ্যাসিডের সঙ্গে লড়াই করে ধীরে ধীরে গ্যাসের সমস্যার তীব্রতা কমায়। বুক জ্বালা, গলা জ্বালা থেকে রেহাই পেতে পকেটে রাখতে পারেন এটি।
সূত্র: আনন্দবাজার অনলাইন

শেয়ার করুণ

Comments are closed.