টপ পোষ্ট

ওয়ান্ডেতে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

0

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় রানের বিশ্বরেকর্ড গড়ল ইংল্যান্ড। শুক্রবার নেদারল্যান্ডসের আমস্টেলভিনে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৪ উইকেটে ৪৯৮ রান তোলে ইংল্যান্ড। যা ওয়ানডের ইতিহাসে সর্বোচ্চ দলীয় স্কোর।

ওয়ানডেতে আগের সর্বোচ্চ দলীয় রানের রেকর্ডটাও ছিল ইংল্যান্ডেরই। ২০১৮ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫০ ওভারে ৬ উইকেটে ৪৮১ রান করেছিল ইংলিশরা।

বিশ্বরেকর্ড গড়ার ম্যাচে প্রথমবারের মতো সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের তিন ব্যাটার। ওপেনার ফিল সল্ট ১২২, ডেভিড মালান ১২৫ ও জশ বাটলার অপরাজিত ১৬২ রান করেন। সল্ট ৯৩ বল খেলে ১৪টি চার ও ৩টি ছক্কা মারেন। মালানের ১০৯ বলের ইনিংসে ছিল ৯টি চার ও ৩টি ছক্কার মার।

তবে ডাচ বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করেন জস বাটলার ও লিয়াম লিভিংস্টোন। চার নম্বরে নেমে ২৩১ দশমিক ৪২ স্ট্রাইক রেটে ৭০ বল খেলে ৭টি চার ও ১৪টি ছক্কা মারেন সর্বশেষ আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক ইংলিশ মারকুটে।

আর ছয় নম্বরে নামা লিভিংস্টোন মাত্র ২২ বলে ৬টি করে চার-ছক্কায় করেন অপরাজিত ৬৬ রান। তার স্ট্রাইক রেট ছিল ৩শ। নেদারল্যান্ডসের স্পিনার ফিলিপ বোইসেভেইনের করা ইনিংসের ৪৬তম ওভারে ৪টি ছক্কা ও ২টি চারে ৩২ রান নেন লিভিংস্টোন।

সেইসঙ্গে এ নিয়ে ওয়ানডেতে তৃতীয়বার এক ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরি দেখল ক্রিকেট বিশ্ব। তবে এক ইনিংসে তিন ব্যাটারের সেঞ্চুরি করার প্রথম নজির গড়ল ইংল্যান্ড। এর আগে দু’বার এমন কীর্তি গড়েছিল দক্ষিণ আফ্রিকা।

যদিও মাত্র ২ রানের জন্য পাঁচশ স্পর্শ করতে পারেনি ইয়ন মরগ্যানের দল। তারপরও তার দল যা করে দেখাল তাই-বা কম কিসে? তার ওপর বড় রানের জয়ই পেতে যাচ্ছে ইংল্যান্ড। কারণ, ২৫ ওভারে ৩ উইকেট হারালেও ১২৭ রান তুলতে পেরেছে প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

শেয়ার করুণ

Comments are closed.